ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি সৈন্যকে লাথি ও চড় মারা সেই ফিলিস্তিনি তরুণী গ্রেফতার


প্রকাশ: 06/11/2023


Thumbnail

ফিলিস্তিনের তরুণ মানবাধিকার কর্মী আহেদ তামিমিকে (২২) গ্রেফতার করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এক ইসরায়েলি সেনাকে চড় মারায় সারাবিশ্বে আলোচিত হয়েছিলেন ফিলিস্তিনি তরুণী আহেদ তামিমি। সোমবার (০৬ নভেম্বর) তারা গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২০১৭ সালে ১৬ বছর বয়সে একাধিক অভিযোগে গ্রেফতার হয়েছিলেন আহেদ তামিমি। তার সাথে ছোট ভাইকেও গ্রেফতার করা হয়েছিল। সে সময় সেনাকে চড় মারার ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাতে প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি মানবাধিকার কর্মী আহেদ তামিমিকে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ইন্ধন দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। এদিন অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার কাছে নবী সালিহ শহরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। 

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, আরো জিজ্ঞাসাবাদের জন্য আহেদ তামিমিকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

ইসরায়েলি গণমাধ্যম খবরে বলছে, আহেদ তামিমি এক ইনস্টাগ্রাম পোস্টে পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের হত্যার আহ্বান জানিয়েছিলেন। 

ওই অধিকারকর্মীর মা নারিমান তামিমি বার্তা সংস্থা আনাদোলুকে বলেন, ইসরায়েলি বাহিনী বাড়িঘর তল্লাশি করেছে। পরিবারের সদস্যদের ফোন বাজেয়াপ্ত করেছে। গেল সপ্তাহের অভিযানে আহেদ তামিমির বাবা বাসেম তামিমি ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেফতার হন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭