ইনসাইড গ্রাউন্ড

‘টাইমড আউট’ সিদ্ধান্ত নিয়ে এবার মুখ খুললেন মাশরাফি


প্রকাশ: 07/11/2023


Thumbnail

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ‘টাইমড আউটে’র শিকার হয়েছেন শ্রীলংকার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। এই আউট নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন সাবেক টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও।

টাইগার ক্রিকেটের অন্যতম সফল এই অধিনায়ক তার ফেসবুক পোস্টে লেখেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসের উনিশ হাজার ছয়শ সাতান্ন তম ম্যাচে এসে প্রথম টাইম আউট। যারা এতো বছর আগে আইনটা করেছিল তারা বেঁচে থাকলে আজ নিজেদের গর্বিত ভাবতে পারতো।’

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর যে ব্যাটসম্যান আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে আউট হতে হবে।’

অবশ্য বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময়টা ২ মিনিট। ম্যাথিউস এদিন অতিক্রম করে গেছেন দুটিই। যার ফলে, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেন আম্পায়াররা।

এমসিসির বানানো আইনটির প্রয়োগ আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গেল দেড়শ বছর পর। অথচ অন্য অনেক আইন ক্রিকেট মাঠে হরহামেশা দেখা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭