ইনসাইড গ্রাউন্ড

বড় দুই তারকাকে ছাড়াই আর্জেন্টিনা-কলম্বিয়া ম্যাচের দল ঘোষণা ব্রাজিলের


প্রকাশ: 07/11/2023


Thumbnail

কাতার বিশ্বকাপের পর থেকেই সময়টা ভালো কাটছে না ব্রাজিলের। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ড্রয়ের পর উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হারতে হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে এ মাসে দুইটি ম্যাচ খেলবে ব্রাজিল। ১৭ নভেম্বর কলম্বিয়া এবং ২২ নভেম্বর ঘরের মাঠে খেলবে আর্জেন্টিনার বিপক্ষে। এই দুই ম্যাচের জন্য ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন সেলেসাও কোচ ফার্নান্দো দিনিজ। চোটের কারণে দলে নেই কাসেমিরো ও নেইমার। তবে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন পাঁচ ফুটবলার। তারা হচ্ছেন, ডগলাস লুইস, পেপে, জোয়াও পেদ্রো, এন্দ্রিক ও পাওলিনিয়ো।

হাঁটুর লিগামেন্ট ছিড়ে যাওয়ার সাত মাসের ব্যবধানে দ্বিতীয়বার অস্ত্রোপচার করতে হয়েছে নেইমার জুনিয়রকে। তাই লম্বা সময় তাকে মাঠের বাইরে থাকতে হবে। নেইমারের পর চোটের মিছিলে কাসেমিরো। গত ২ নভেম্বর নিউক্যাসল ইউনাইটেডের কাছে হেরে লিগ কাপ থেকে বিদায় নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এদিনই চোট পেয়ে কাসেমিরো ছিটকে গেছেন অনির্দিষ্টকালীন সময়ের জন্য।

আগামী ১৬ নভেম্বর কলম্বিয়ার ঘরের মাঠে আর ২২ নভেম্বর আর্জেন্টিনার বিপক্ষে মারকানা স্টেডিয়ামে খেলবে ব্রাজিল। বড় দুই তারকাকে ছাড়া এ দুটি ম্যাচ কতটা কঠিন হবে সেটা আঁচ করতে পারছেন ব্রাজিল কোচ দিনিজ।

তিনি বলেন, ‘দুটো ম্যাচই কঠিন। আর্জেন্টিনা গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন। তাদের দলে ইতিহাসের সেরা খেলোয়াড় (লিওনেল মেসি) এবং অন্যান্য সেরা খেলোয়াড়রা আছে। কয়েক যুগ ধরে কলম্বিয়াও বিশ্ব ফুটবলে নিজেদের শক্তিমত্তা দেখাচ্ছে। তাদের খেলোয়াড়রা ইউরোপের সেরা লিগগুলোতে খেলে। তাছাড়া তাদের দেশে গিয়ে খেলাটা বেশ কঠিন হবে।’

বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ৪ ম্যাচে ৭ পয়েন্ট ব্রাজিলের। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে আর্জেন্টিনা।

ব্রাজিল দল:

গোলরক্ষক: এদেরসন, অ্যালিসন, লুকাদ পেরি। রক্ষণভাগ: ব্রেমার, মারকুইনহোস, নিনো, গ্যাব্রিয়েল, কার্লোস অগোস্তো, এমারসন রয়েল, রেনান লোদি। মধ্যমাঠ: আন্দ্রে, ব্রুনো গিমারেস, ডগলাস লুইস, জয়েলিনটন, রাফায়েল ভেইগা, রদ্রিগো। আক্রমণভাগ: এন্ড্রিক, গ্যাব্রিয়েল জেসুস, জোয়াও পেদ্রি, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, পউলিনহো, পেপে, রাফিনিয়া ও ভিনিসিয়ুস জুনিয়র।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭