ওয়ার্ল্ড ইনসাইড

এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো দক্ষিণ আফ্রিকা


প্রকাশ: 07/11/2023


Thumbnail

এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে দক্ষিণ আফ্রিকা। বাহরাইন, বলিভিয়াসহ অন্যান্য দেশের মতো এবার একই কাজ করলো দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে যুদ্ধে বেসামরিক হতাহতের সংখ্যা বৃদ্ধির মাঝে ইসরায়েল থেকে কূটনীতিককে প্রত্যাহার করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। ইসরায়েলের সাথে সম্পর্ক মূল্যায়নের অংশ হিসেবে কূটনীতিককে প্রত্যাহার করা হয়েছে বলে সোমবার দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর জানিয়েছেন।

এর আগে, গত ২ নভেম্বর ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূতকে বাহরাইনে ফিরিয়ে নেয়ার ঘোষণা দেয়া হয়। একইসঙ্গে দেশটি তেল আবিবের সাথে সকল ধরনের অর্থনৈতিক সম্পর্ক স্থগিতেরও ঘোষণা দেয়।

বৃহস্পতিবার বাহরাইনের পার্লামেন্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি রাষ্ট্রদূত বাহরাইন ত্যাগ করেছেন, অন্যদিকে ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও ইসরায়েলের সাথেও সব ধরনের অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেওয়া হয়েছে।

এছাড়া, গত ৩১ অক্টোবর ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া।

এ প্রসঙ্গে বলিভিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি ইসরায়েলের সমালোচনা করে সাংবাদিকদেবলেন, গাজায় দেশটি (ইসরায়েল) আক্রমণাত্মক ও অসামঞ্জস্যপূর্ণ আচরণ করছে। গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ করছে ইসরায়েল। এটা গ্রহণযোগ্য হতে পারে না।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যে শান্তি এবং ফিলিস্তিনিদের সমর্থনে কাজ করছে দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিনিদের অবর্ণনীয় নিপীড়নের ঘটনাকে ১৯৯৪ সালে অবসান ঘটা বর্ণবাদী শাসনের সময়কার দুর্দশার সাথে তুলনা করেছে দেশটি। আর কূটনীতিকদের ফিরিয়ে নেওয়ার ঘটনাকেও ‘স্বাভাবিক বলে অভিহিত করেছেন নালেদি প্যান্ডর।

নালেদি প্যান্ডর বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে শিশু ও নিরীহ বেসামরিকদের অব্যাহত হত্যাকাণ্ডে দক্ষিণ আফ্রিকা অত্যন্ত উদ্বিগ্ন। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ইসরায়েলের প্রতিক্রিয়ার ধরন সামষ্টিক শাস্তিতে পরিণত হয়েছে। দক্ষিণ আফ্রিকা ফিলিস্তিনে যুদ্ধবিরতির আহ্বান অব্যাহত রাখবে।

এদিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট কার্যালয়ের কর্মকর্তা খুম্বুদজো এনতশাভেনি জানিয়েছেন, তেল আবিবে নিযুক্ত সব কূটনীতিককে জরুরি পরামর্শের জন্য প্রিটোরিয়ায় ফিরে যেতে বলা হয়েছে।

সূত্র: আল জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭