ওয়ার্ল্ড ইনসাইড

অভিবাসনপ্রত্যাশীদের আলবেনিয়ায় পাঠাবে ইতালি, চুক্তি সই


প্রকাশ: 07/11/2023


Thumbnail

অভিবাসনপ্রত্যাশীদের রাখার জন্য আলবেনিয়ার সরকারের সাথে চুক্তি করেছে ইটালি সরকার। চুক্তি অনুযায়ী একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অভিবাসীদের নিবে আলবেনিয়া। অভিবাসীদের থাকার জন্য আলবেনিয়ায় দুটি সাময়িক আশ্রয় শিবির নির্মাণ করা হবে। সোমবার রোমে আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এমন আশ্রয় শিবির নির্মাণের বিষয়ে একটি দ্বিপাক্ষিক চুক্তি সই করেন। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এ তথ্য জানান।  

গতবছরের নির্বাচনে ইটালির প্রধানমন্ত্রী মেলোনির সবচেয়ে বড় নির্বাচনি প্রতিশ্রুতি ছিল সরকার গঠন করার পর ইতালিতে অবৈধ অভিবাসন বন্ধ করা। সেই লক্ষ্য অর্জনের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে কাজ করছিলেন মেলোনি। তা সত্ত্বেও ভূমধ্যসাগর হয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইতালিতে প্রবেশ বেড়েছে।

২০২৩ সালের পরিসংখ্যান বলছে, এ বছর এখন পর্যন্ত ইটালিতে ১ লাখ ৪৫ হাজার অভিবাসী প্রবেশ করেছে। গত বছর একই সময়ে ৮৮ হাজার অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পা রাখেন। ২০২২ সালের তুলনায় এ অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের ইতালিতে প্রবেশের হার প্রায় দ্বিগুণ বেড়েছে।  

মেলোনি সরকার মনে করে, আলবেনিয়ায় দুটি অস্থায়ী আশ্র্রয় শিবির গড়ে সাগরপথে আসা অভিবাসনপ্রত্যাশীদের সেখানে রেখে পরিস্থিতির উন্নতি ঘটানো সম্ভব। আলবেনিয়ার শেংজিন এবং জাদার অঞ্চলে দুটি রিসিপশন সেন্টারে অপ্রাপ্তবয়স্ক এবং অন্তঃসত্ত্বা নারী ছাড়া বাকি সব অভিবাসনপ্রত্যাশীকে রাখা হবে। তবে কাউকেই দীর্ঘদিন রাখা হবে না।  

আবেদন যাচাইবাছাই শেষে যাদের আবেদন গৃহীত হবে, তাদের নিয়ে যাওয়া হবে ইতালিতে, আবেদন প্রত্যাখ্যাত হলে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠাবে আলবেনিয়া সরকার।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭