ইনসাইড পলিটিক্স

স্বাধীন তদন্ত কমিশন হলে বিএনপির প্রতিষ্ঠা অবৈধ প্রমাণিত হবে: শেখ পরশ


প্রকাশ: 07/11/2023


Thumbnail

স্বাধীন তদন্ত কমিশন গঠন হলে বিএনপির প্রতিষ্ঠা ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান উভয়ই অবৈধ প্রমাণিত হবে বলে মন্তব্য করেছেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। তিনি বলেন, এ ধরনের কমিশন হলে কমিশনের প্রতিবেদন দলটি নিষিদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 
 
মঙ্গলবার ( ৭ নভেম্বর) জাতীয় জাদুঘরের সামনে আওয়ামী যুবলীগের উদ্যোগে “মুক্তিযোদ্ধা হত্যা দিবস” স্মরণে সমাবেশে সভাপতির বক্তব্যে শেখ ফজলে শামস্ পরশ এসব কথা বলেন।

পরশ বলেন, ৭ নভেম্বরকে বিএনপি “বিপ্লব ও সংহতি” দিবস বলে। কিন্তু আমরা যারা সরল সমীকরণ বুঝি, আমাদের সীমিত জ্ঞানে একটি বিষয় পরিষ্কার, ৭ নভেম্বর বিপ্লবের অন্তরালে বহু মুক্তিযোদ্ধা নিধন করা হয়েছিল। 

তিনি বলেন, ৭ নভেম্বর বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের হত্যার কলঙ্কিত ষড়যন্ত্রের দিন, বিশ্বাসঘাতকতার দিন, পাকিস্তানি ভাবাদর্শের রাজনীতি প্রতিষ্ঠিত করার অপচেষ্টার দিন। এ দিনকে “বিপ্লব” বলা আসলে জাতির সঙ্গে তামাশা ছাড়া আর কিছু নয়।  

তিনি আরও বলেন, সেদিন কোনো বিপ্লব হয়নি, আর জনগণের সংহতির তো প্রশ্নই নেই। প্রকৃতপক্ষে ১৯৭৫ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ, বীর মুক্তিযোদ্ধা কর্নেল হুদা, বীর মুক্তিযোদ্ধা কর্নেল হায়দারসহ বহু সৈনিক ও অফিসারকে হত্যা করা হয়।  

পরশ বলেন, বহু সৈনিক ও অফিসারদের লাশের ওপর দাঁড়িয়ে এইদিন অবৈধভাবে ক্ষমতা দখল করে জিয়াউর রহমান। পরে এ হত্যার রাজনীতির মধ্য দিয়েই বিএনপি নামে দলটির সৃষ্টি হয়।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, সঞ্চালনা করেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭