ওয়ার্ল্ড ইনসাইড

হাঙ্গেরিকে নিয়ে বিতর্কত মন্তব্য করলেন ন্যান্সি পেলোসি


প্রকাশ: 07/11/2023


Thumbnail

বেইজিং ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা সৃষ্টি করে আলোচনায় এসেছিলেন ন্যান্সি পেলোসি। গতবছর চীনের বিরোধিতার পরেও তাইওয়ান সফর করে উত্তেজনা সৃষ্টি করেছিলেন তিনি। এবার হাঙ্গেরিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে আবারো বিতর্কে জড়ালেন। 

হাঙ্গেরিকে ইউরোপীয় ইউনিয়নে রাখা উচিৎ নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। সোমবার ইতালির একটি গণমাধ্যমকে সাক্ষাৎকার দেয়ার সময় হাঙ্গেরিকে টার্গেট করেন। 

পেলোসি বলেন, ইউরোপীয় ইউনিয়নের মধ্যে এমন কিছু সদস্য আছে যারা অনেক ঝামেলা পাকায়। আমি মনে করি না, হাঙ্গেরির ইউরোপীয় ইউনিয়নে থাকা উচিৎ। কিন্তু যেহেতু তারা ঢুকে পড়েছে তাই তাদের বের করা খুব কঠিন। 

তার এমন উস্কানিমূলক মন্তব্যের কঠিন জবাব দিয়েছে বুদাপেস্টও। দেশটির প্রধানমন্ত্রী ভিক্টোর ওরবানের শীর্ষ উপদেষ্টা বালাস ওরবান মাইক্রব্লগিং সাইট এক্সে করা এক পোস্টে পেলোসিকে পাল্টা আক্রমণ করেন। 

বালাস বলেন, আমাদের ভাগ্য ভালো যে হাঙ্গেরিতে জনগণ ভোটের মাধ্যমে তাদের ভবিষ্যৎ নির্ধারণ করে। অন্য কারও এখানে কথা বলার সুযোগ নেই। এমনকি ডেমোক্রেটদেরও না।

এর আগে পেলোসি ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সমালোচনা করেছিলেন। অভিবাসন ও সমকামিতা নিয়ে মেলোনির অবস্থান যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট দলের নীতির বিপরীত। তবে এবার পেলোসি ইংরেজিতে কথা বলার জন্য এবং ইউক্রেনকে সমর্থন দেয়ার জন্য ইতালির প্রধানমন্ত্রীর প্রশংসা করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭