ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমা ব্র্যান্ড প্রত্যাহার করল তুরস্ক


প্রকাশ: 07/11/2023


Thumbnail

পশ্চিমা পণ্যের ব্রান্ডগুলোর বিরুদ্ধে ইসরায়েলকে সমর্থন ও সাহায্য দেয়ার অভিযোগ রয়েছে। এই অভিযোগের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন দেশে এসকল পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। এবার ইসরায়েলকে সমর্থন করায় পশ্চিমা ব্র্যান্ডগুলোকে প্রত্যাহার করেছে তুরস্ক। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের সমর্থন দেওয়ায় কোকাকোলা ও নেসলের পণ্য প্রত্যাহার করেছে দেশটি। জনগণের দাবির মুখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির পার্লামেন্ট থেকে এ প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

পার্লামেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, পার্লামেন্ট এলাকার ক্যাফেটরিয়া, রেস্টুরেন্ট ও চায়ের দোকানে ইসরায়েলকে সমর্থন করে এমন কোম্পানির পণ্য বিক্রি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পার্লামেন্টের স্পিকার নুমান কুরতুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে বিবৃতিতে কোনো কোম্পানির নাম উল্লেখ করা হয়নি।

এক সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কোকাকোলা বেভারেজ ও নেসলের ইনস্ট্যান্ট কফিকে প্রত্যাহার করেছে পার্লামেন্ট।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে অধিকারকর্মীরা ইসরায়েলি ও পশ্চিমা যেসব কোম্পানি গাজায় আক্রমণের সমর্থন করছে তাদের বয়কটের দাবি জানিয়ে আসছিলেন। এর পরপরই দেশটির পার্লামেন্টে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে মালয়েশিয়ায় ম্যাকডোনাল্ডকে বর্জনের ডাক দেওয়া হয়েছিলো। সেখানের নাগরিকরা দাবি করে যে ম্যাকডোনাল্ড তাদের স্টোর থেকে ইসরায়েলি সেনাদের ফ্রি খাবার দেয়। এই কারণে দেশটির নাগরিকরা ব্রান্ডটিকে বর্জন করে।  মালয়েশিয়ার পর এবার তুরস্কে একই ঘটনা ঘটলো। 

এদিকে গাজাকে অবরুদ্ধ করে সেখানে খাদ্যপণ্য পরিবহন বন্ধ করে রেখেছে ইসরায়েল। এতে গাজার জনগণ খাদ্যসংকটে মানবেতর দিন পার করছে। এছাড়া গাজার বেকারিকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।। এমন পরিস্থিতিতে গাজার সব বেকারি বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এবং ময়দা ও জ্বালানি তেল সংকটে গাজার সব বেকারি বন্ধ হয়ে গেছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭