ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধ শেষে গাজার নিরাপত্তার নিয়ন্ত্রণ নেবে ইসরায়েল: নেতানিয়াহু


প্রকাশ: 07/11/2023


Thumbnail

বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা গাজায় যুদ্ধবিরতির দাবি করে ইসরায়েলের কাছে হামলা বন্ধের আহ্বান জানিয়ে আসছেন। তবে শুরু থেকেই দেশটি যুদ্ধবিরতির দাবি মানতে অস্বীকৃতি জানিয়ে এসেছে। এবার যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ নেওয়ার কথা বললেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন,  গাজায় হামাসের সঙ্গে যুদ্ধ শেষে ফিলিস্তিনের অবরুদ্ধ এই উপত্যকার নিরাপত্তার দায়িত্ব নেবে ইসরায়েল।  

মার্কিন টেলিভিশন এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে নেতানিয়াহুকে প্রশ্ন করা হয়, যুদ্ধের পর গাজা কে শাসন করবে?

এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি মনে করি ইসরায়েল অনির্দিষ্টকালের জন্য গাজায় নিরাপত্তার দায়িত্ব পালন করবে, নিরাপত্তার দায়িত্বে না থাকলে কী হয়, সেটা আমরা দেখলাম।’

তিনি বলেন, ‘আমরা দেখলাম যে হামাস এত ব্যাপক পরিসরে এক সন্ত্রাসবাদী তৎপরতা চালাল, যা আমরা কল্পনাও করতে পারিনি।’

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘ওখানে এক ঘণ্টার জন্য যুদ্ধে বিরতি দেওয়া যেতে পারে। এ সময়ের মধ্যে গাজায় মানবিক ত্রাণসহায়তা প্রবেশ করতে পারবে। গাজা থেকে বেরিয়ে আসতে পারবেন আটক ব্যক্তিরা। জিম্মিদের মুক্তি না হওয়া পর্যন্ত গাজায় কোনো যুদ্ধবিরতি হবে না।’

তবে গাজা নিয়ন্ত্রন নেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে সতর্ক করে বলেছেন, ইসরায়েল যদি গাজায় পূর্ণ নিয়ন্ত্রণ নেয়, তাহলে সেটা হবে তাদের জন্য বড় ভুল।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭