ইনসাইড পলিটিক্স

তারেকের বিরুদ্ধে বিদ্রোহ: প্রকাশ্যে আসছেন আরও অনেকে


প্রকাশ: 08/11/2023


Thumbnail

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার বিরুদ্ধে ফুঁসে উঠেছে বিএনপি। তারেক জিয়ার বিরুদ্ধে আজ প্রকাশ্য বিদ্রোহ করেছেন বিএনপির প্রবীণ নেতা মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। তিনি জিয়াউর রহমান এবং বেগম খালেদা জিয়ার সঙ্গে তার সখ্যতার কথা বলেছেন। বিএনপির ভুল রাজনীতির কথাও বলেছেন। তারেক জিয়ার সঙ্গে তার তিক্ত সম্পর্কের কথা বিএনপিতে কোনও গোপন বিষয় নয়। বিএনপিতে অধিকাংশ নেতাই যারা রাজনীতি করেন, রাজনীতিতে টিকে আছেন, তারা তারেক জিয়াকে জি হুজুর বলে এবং তারেক জিয়ার ক্রীতদাসের মতই রাজনীতি করেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে মির্জা আব্বাস প্রত্যেকেই যে যতটুকু নতজানু হতে পারেন, ব্যক্তিত্ব বিসর্জন দিতে পারেন, সে ততটুকুই বিএনপিতে গুরুত্বপূর্ণ থাকেন।

তারেক জিয়ার রূঢ় আচরণ ও অশোভন ব্যবহার সহ্য করে বিএনপিতে টিকে থাকা অনেকের জন্যই দুষ্কর হয়ে উঠছে। তাদের একজন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। তিনি আজ প্রকাশ্যে মুখ খুলেছেন এবং বিএনপির ভুলগুলো ধরিয়ে দিয়েছেন। এর ফলে বিএনপির রাজনীতিতে একটি সুনির্দিষ্ট মেরুকরণ ঘটতে যাচ্ছে বলে অনেকে মনে করেন। এখন আস্তে আস্তে বিএনপির আরও অনেকেই তারেক জিয়ার বিরুদ্ধে বা বিএনপির বর্তমান অবস্থানের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করবেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন।

এদের মধ্যে চমক হিসাবে আসতে পারেন ড. আব্দুল মঈন খান। আব্দুল মঈন খান বিএনপির সাম্প্রতিক সহিংস রাজনীতির বিরুদ্ধে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে নিয়মিত বৈঠক করছেন, তাদের সাথে কথা বলছেন। তিনিও মনে করেন যে, বিএনপির উচিত আলাপ আলোচনার মাধ্যমে একটি মধ্যস্থতা সৃষ্টি করে নির্বাচনে যাওয়া এবং নির্বাচনে যাওয়ার ব্যাপারে তার অবস্থান তিনি একাধিক কূটনীতিকের কাছে জানিয়েছেন। সরকারের সমালোচনা যেমন তিনি করছেন, তেমনি বিএনপির ভুল রাজনীতি নিয়েও সরব এবং নানা রকম কথাবার্তা বলছেন বিএনপির এই নেতা।

এছাড়া বিএনপির আরও কয়েকজন গুরুত্বপূর্ণ নেতাও তারেক জিয়ার বিরুদ্ধে প্রকাশ্য অবস্থান গ্রহণ করতে যাচ্ছেন। এদের মধ্যে ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এবং এহসানুল হক মিলন অন্যতম। যেকোন সময় তারা এ নিয়ে প্রকাশ্যে কথা বলতে শুরু করবেন বলে ধারণা করা হচ্ছে। ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ইতিমধ্যে বিএনপির নেতাদেরকে আন্দোলনে না গিয়ে নির্বাচনের লক্ষ্যে একটি আলাপ আলোচনা এবং সমঝোতার প্রস্তাব দিয়েছেন বলে বিভিন্ন সূত্রগুলো জানিয়েছে। সূত্রগুলো বলছে যে, বিএনপিতে ক্রমশ নির্বাচনে যাওয়ার পক্ষের শক্তি সক্রিয় হচ্ছে এবং তাদের বক্তব্য জোরালো হচ্ছে। মেজর হাফিজ তাদের প্রতীক হিসাবে আজ বক্তব্য দিয়েছেন মাত্র।

বিএনপির বহু নেতাই এখন মনে করেন, এই আন্দোলনকে টিকিয়ে রাখা অসম্ভব। তার চেয়ে বিএনপি যদি এখন নির্বাচনের দিকে যায় তাহলে সেটি হবে বিএনপির জন্য ভালো। আন্তর্জাতিক বিভিন্ন মহল এই নির্বাচনকে পর্যবেক্ষণ করবে। ফলে সরকারের ওপর একটি বড় ধরনের চাপ সৃষ্টি করা সহজ হবে। এই লক্ষ্যেই বিএনপিতে একটি নতুন মেরুকরণ ঘটছে। তারেকের বিরুদ্ধে এখন আস্তে আস্তে বিদ্রোহ প্রকাশ হবে বলে অনেকে মনে করছেন।

বিএনপির একজন গুরুত্বপূর্ণ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আর যেই হোক তারেক জিয়ার অধীনে রাজনীতি করা যায় না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭