ইনসাইড বাংলাদেশ

নির্বাচন পর্যবেক্ষণে তিন আন্তর্জাতিক সংস্থার আগ্রহ প্রকাশ


প্রকাশ: 08/11/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের (ইসি) আহ্বানে সাড়া দিয়ে এ পর্যন্ত তিন আন্তর্জাতিক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। এগুলো হলো-এনডিআই, ইইউ ও কমনওয়েলথ। 

বুধবার ( ৮ নভেম্বর ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসি সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) শরিফুল আলম এ তথ্য জানান। 

এদিকে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান, যেটা প্রি অ্যাসেসমেন্ট করে গেছেন এবং ইইউ তারা আগেই বলেছে পর্যবেক্ষণ করতে আসবে। ২১ তারিখে দিন ধার্য করা থাকলেও ১৯ নভেম্বর কমিশনের সঙ্গে সভা করতে সময় চেয়েছে কমনওয়েলথ। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সেলের মাধ্যমে সমন্বয়ের পর, এবার কতজন আসবে সে বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে জানিয়ে নির্বাচন কমিশন সচিব জানান, ২১ নভেম্বর পর্যন্ত  আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার সময় রয়েছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন একটি প্রাক-নির্বাচন মিশন পাঠালেও পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন না পাঠানোর সিদ্ধান্ত নেয়। তবে পরবর্তীতে ইইউ জানায়, তারা নির্বাচন পর্যবেক্ষণের জন্য চার সদস্যের একটি পর্যবেক্ষক দল পাঠাবে। যুক্তরাষ্ট্রের একটি প্রাক-নির্বাচন মিশনও এর আগে বাংলাদেশ সফর করেছে। তবে তারা পূর্ণাঙ্গ মিশন পাঠাবে কি না, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭