ইনসাইড গ্রাউন্ড

ম্যাথুসের টাইমড আউট টিয়ে আম্পায়াররা যা জানালেন


প্রকাশ: 08/11/2023


Thumbnail

সোমবার (৬ নভেম্বর) দিল্লিতে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার বিশ্বকাপ খেলায় ব্যাট করতে যাওয়ার সময় অ্যাঞ্জেলো ম্যাথিউস জানতেন যে তিনি সময় শেষ হওয়ার ঝুঁকিতে ছিলেন এমনটাই লেখা হয়েছে ইএসপিএনক্রিকইনফোতে।

 

ইএসপিএনক্রিকইনফো জানায়, ম্যাথুস সাদিরা সামারাবিক্রমার আউটের পর মাঠে নামার সঙ্গে সঙ্গে ফিল্ড আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ তাকে বলেছিলেন যে বোলারের মুখোমুখি হওয়ার জন্য তার ৩০ সেকেন্ড সময় বাকি আছে।

হেলমেটের একটি ফিতা ছেড়া থাকার কারণে ম্যাথুস নির্ধারিত ২ মিনিটের মধ্যে বল মোকাবেলা করতে পারেননি। এরপর ম্যাচ শেষে লঙ্কানদের পরাজয়ের পর ম্যাথুস বলেছিলেন, যে তিনি "ভুল" কিছু করেননি এবং পরামর্শ দিয়েছিলেন যে ম্যাচ কর্মকর্তারা সরঞ্জামের ত্রুটির জন্য "সাধারণ জ্ঞান" ব্যবহার করতে পারতেন।

 

বিশ্বকাপের জন্য আইসিসির খেলার শর্তে বলা হয়েছে যে নতুন ব্যাটারকে আগের উইকেট পতনের দুই মিনিটের মধ্যে বোলারের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। প্রোটোকল অনুযায়ী টিভি আম্পায়ার আগের উইকেটের পতনের সাথে সাথে সময় গণনা শুরু করেন।

 

৬ নভেম্বর সন্ধ্যায় সামারাবিক্রমার ক্যাচ দেওয়ার এক মিনিট ১০ সেকেন্ড পর ব্যাট করতে নামেন ম্যাথিউস। আম্পায়ার ইলিংওয়ার্থের কাছে তার ৩০ সেকেন্ড বাকি আছে বিষয়টি জানার পর ম্যাথুস ক্রিজে চলে যান এবং ব্যাটিং ক্রিজের কাছে নন-স্ট্রাইকার চারিথ আশালাঙ্কার সাথে কথা বলেন। দ্রুত কথা বলেন এবং গ্লাভ বাম্প বিনিময় করেন।

 

ম্যাথুসের হেলমেটের সমস্যা মিটছে না এবং এই ব্যাপারে তিনি মাঠের আম্পায়ারদের জানানোর পরিবর্তে আবারও ডাগ আউটে ইশারা করে। ডাগ আউটে কিছু চাওয়ার আগে মাঠের আম্পায়ারদেরকে অবহিত করা সম্মানের বিষয় হিসাবে বিবেচিত হয়।  এবং এতে করে ম্যাচ অফিসিয়ালরাও ম্যাচ পরিচালনার সময়ের ব্যাপারে হিসাব রাখতে পারে।

 

ম্যাথুস যখন নতুন হেলমেট পেলেন, তখন উইকেট পড়ে গেছে প্রায় আড়াই মিনিট আগে। সে সময় অধিনায়ক সাকিব বোলিং করতে গিয়েছিলেন।

ম্যাথুস আবেদন করেছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে হেলমেটের ত্রুটির কারণে তিনি সাকিবের মুখোমুখি হতে প্রস্তুত হতে পারেননি। এবং ম্যাচের পরে তিনি এটিকে বিস্তৃত করে যুক্তি দিয়েছিলেন যে এটি একটি নিরাপত্তা সমস্যা এবং তিনি একটি নতুন হেলমেট ছাড়া বল ফেস করতে পারতেন না।

 

২ মিনিট শেষ হয়ে গেলে টিভি আম্পায়ার নীতিন মেনন দুই ফিল্ড আম্পায়ার ইরাসমাস এবং ইলিংওয়ার্থ উভয়কেই জানিয়েছিলেন বিষয়টি। প্রোটোকল অনুসারে, মাঠের আম্পায়াররা কেবলমাত্র মনে রাখবেন যে ফিল্ডিং ক্যাপ্টেন আপিল না করলে সময়সীমার নিয়ম কার্যকর হবে না। আম্পায়াররা ফিল্ডিং দলকে বলেন না কতটা সময় অতিবাহিত হয়েছে।

 

ম্যাথুস পরামর্শ দিয়েছেন যে স্ট্র্যাপটি বন্ধ হয়ে যাওয়ার পরে যা ঘটে, তা দুই মিনিট অতিবাহিত হওয়ার কিছুক্ষণ আগেই ঘটে। ম্যাথুসের দাবি তার মাঠে আসার বিষয়টিই সময়ের বিবেচনায় ধরা উচিত, হেলমেটের ত্রুটির বিষয়টি নয়।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭