ইনসাইড গ্রাউন্ড

ধারাভাষ্য থেকে ওয়াকারের নাম প্রত্যাহারে আদালতে রিটের শুনানি


প্রকাশ: 08/11/2023


Thumbnail

ক্রিকেটের ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহারে রিটের শুনানি করেছেন আদালত। বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে ম্যাথুসের টাইমড আউট প্রসঙ্গে ওয়াকারের বাংলাদেশ ও সাকিবকে নিয়ে করা মন্তব্যে রিটের শুনানি হয়।  

 

আদালতে শুনানির শুরুতে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট এ বি এম ওয়ালিউর রহমান খান বলেন, ওয়াকার ইউনুস আইসিসির আইন লঙ্ঘন করে বাংলাদেশ ক্রিকেট ও অধিনায়ক সাকিব আল হাসান সম্পর্কে বার বার কটূক্তি করেছেন। তিনি এটা করতে পারেন না। এ সময় হাইকোর্ট জানতে চান, ওয়াকার ইউনুসের বাড়ি কি পাকিস্তানের পাঞ্জাবে? তাহলেতো তারা একাত্তরে পরাজয়ের গ্লানি ভুলতে পারবে না!

 

আদালত বলেন, তবে আমরা ক্রিকেটের অন্ধ সাপোর্টার হতে চাই না। এটা বলতেই হবে যে বাংলাদেশের ক্রিকেট দলের খেলার মান নিচে নেমে গেছে। এখন ক্রিকেটারদের খেলার দিকে মনোযোগ নেই; তাদের মন পড়ে থাকে টাকা উপার্জনের দিকে।

ক্রিকেটের ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহারে হওয়া রিটের শুনানিতে বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

 

এরপর আদালত বাংলাদেশ ক্রিকেট ও বাংলাদেশ ক্রিকেটের অধিনায়ক সাকিব আল হাসান সম্পর্কে কটূক্তি করায় আন্তর্জাতিক ক্রিকেটের ধারা ভাষ্যকারের তালিকা থেকে পাকিস্তানের ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহারে আইসিসিতে অভিযোগ দায়ের করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বিসিবি প্রেসিডেন্টকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ বি এম ওয়ালিউর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

 

প্রসঙ্গত, বিশ্বকাপের ৩৮তম ম্যাচে মঙ্গলবার শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইম আউট করেন সাকিব আল হাসান। আইসিসির নিয়মে টাইম আউট থাকলেও এতদিন এর প্রয়োগ হয়নি। অ্যাঞ্জেলো ম্যাথিউস দুই মিনিটের মধ্যে বল খেলতে না পারায় সাকিব আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করেন। আম্পায়ার ম্যাথুসকে আউট ঘোষণা করেন।

 

এ ঘটনায় কমেন্ট্রি বক্সে সমালোচনা করেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াকার ইউনুস ও শ্রীলঙ্কার সাবেক তারকা ক্রিকেটার রাসেল আরনল্ড। তারা বলেছেন, ‘এ রকম অখেলোয়াড়সুলভ আচরণ কখনো দেখিনি।’

 

এক পর্যায়ে ধারাভাষ্যকার ওয়াকার ইউনুস সাকিব আল হাসান সম্পর্কে বলেন,‌ ‘গান্ধি (বাজে) ক্রিকেট, ছি ছি সাকিব এটা কী করল! তবে একমাত্র সাকিবের পক্ষেই এমনকিছু সম্ভব। আরও বলেছে, বাংলাদেশ যা করেছে তা ক্রিকেটের চেতনা বিরোধী।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭