ওয়ার্ল্ড ইনসাইড

শর্তানুসারে গাজায় এক বা দুই দিনের যুদ্ধবিরতি দিতে পারে ইসরায়েল


প্রকাশ: 09/11/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নিজেদের হাতে আটক জিম্মিদের মধ্য থেকে ১০ থেকে ১৫ জনকে মুক্তি দিতে পারে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। আর এই শর্তে এক অথবা দুই দিনের যুদ্ধবিরতিতে রাজি হতে পারে ইসরায়েল। নিজেদের হাতে আটক থাকা জিম্মিদের মুক্তি দেয়ার শর্তে সাময়িক এই বিরতিতে রাজি হতে পারে ইসরায়েল।

বুধবার কাতারের একটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

নাম গোপন রাখার শর্তে সূত্রটি বলেছে, “১০ থেকে ১৫ জন জিম্মিকে ছাড়িয়ে নিতে কাতারের মধ্যস্থতায় ও যুক্তরাষ্ট্রের সহযোগিতায় আলোচনা চলছে। তাদের মুক্তি দেওয়ার বদলে দুই বা এক দিনের যুদ্ধবিরতি হতে পারে।”

গত ৭ অক্টোবর বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালিয়ে দেড় হাজারেরও বেশি ইসরায়েলিকে হত্যা করে গাজার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস যোদ্ধারা। এছাড়াও প্রায় ২৫০ জনকে গাজায় ধরে নিয়ে আসে তারা। এরমধ্যে এখন পর্যন্ত মাত্র চারজনকে মুক্তি দেওয়া হয়েছে।

হামাস ও ইসরায়েল যুদ্ধ শুরুর পর গাজায় ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বেসামরিক মানুষ এত বেশি হতাহতের শিকার হওয়ায় গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে আরব দেশগুলো। তবে ইসরায়েল শর্ত দিয়েছে, যতক্ষণ পর্যন্ত হামাস সব জিম্মিকে ছেড়ে না দেবে ততক্ষণ পর্যন্ত তারা কোনো যুদ্ধবিরতিতে রাজি হবে না।

ধারণা করা হচ্ছে, সে অবস্থান থেকে কিছুটা সরে এসে স্বল্পকালীন যুদ্ধবিরতিতে রাজি হতে পারে ইসরায়েল।

সূত্র: এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭