ইনসাইড পলিটিক্স

তবে কি বিএনপির নির্বাচনে আসার সম্ভাবনা শেষ?


প্রকাশ: 09/11/2023


Thumbnail

নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে অংশ না নেওয়ার কথা বলে আসছে বিএনপি। তবে বর্তমান পরিস্থিতিতে আওয়ামী লীগের পাশাপাশি এর শরিকেরাও এখন আর চাইছে না যে বিএনপি নির্বাচনে আসুক। বিরোধী দলটির বিরুদ্ধে যে সর্বাত্মক অভিযান চলছে, তা সঠিক মনে করছে আওয়ামী লীগ ও তাদের শরিকেরা।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির বিরুদ্ধে সর্বাত্মক চাপের অর্থ হচ্ছে, দলটির আর নির্বাচনে আসার সুযোগ নেই। আলোচনার পথও বন্ধ। এখন অন্য দলগুলোর মধ্যে যত বেশি সম্ভব দলকে নির্বাচনে আনা এবং ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি বাড়ানোর ওপরই জোর ক্ষমতাসীনদের।

আওয়ামী লীগ ও শরিকদের কেউ কেউ মনে করছে, বিএনপির ওপর সর্বাত্মক চাপের কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা অংশগ্রহণমূলক নির্বাচনের পথে প্রতিবন্ধকতা তৈরির অভিযোগ আনতে পারে। এর দায় আওয়ামী লীগ ও জোটের শরিকদের ওপর বর্তাবে। এমনকি ভোটের ফল নিয়েও বিতর্ক তৈরি হতে পারে।

এরপরও বিএনপির ওপর চাপ অব্যাহত রাখবে সরকার। এ ব্যাপারে আওয়ামী লীগ ও শরিকদের মধ্যে এমন আলোচনাও রয়েছে যে বিএনপির শক্তি অক্ষত রেখে দলটিকে আবার স্বাভাবিক কর্মকাণ্ড চালানোর সুযোগ দেওয়া হলে, সেটা নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে চ্যালেঞ্জ তৈরি করতে পারে।

আরও পড়ুন:  বিএনপির প্ল্যান ‘বি’

ইতোমধ্যে তিনশ’ আসনের দলীয় প্রার্থিতা বাছাইয়ের কাজ প্রায় চূড়ান্ত করে ফেলেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করতে তা ছাপাতে ইতোমধ্যে প্রেসেও পাঠানো হয়েছে। বিএনপি নির্বাচনে অংশ নেবে ধরে নিয়েই গ্রহণযোগ্য ও শক্ত প্রতিদ্বন্দ্বিতার কথা চিন্তা করে ভোট প্রস্তুতির কাজ শুরুর পাশাপাশি এবার প্রতি আসনের জন্য দুজন করে প্রার্থীর সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে আওয়ামী লীগ।

আরও পড়ুন:  বিএনপি নয়, এখন বিরোধী দল জাতীয় পার্টি: স্বরাষ্ট্রমন্ত্রী

তবে বিএনপি নির্বাচনে আসুক বা না আসুক, সংবিধান অনুযায়ী সঠিক সময়ে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রে ভোটারের ব্যাপক উপস্থিতি নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলায় এখন ব্যস্ত সময় কাটাচ্ছে দলটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। আগামী সপ্তাহের যেকোনো দিনে নির্বাচন কমিশন থেকে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। তফসিল ঘোষণার পরই পূণ্যভূমি সিলেট থেকে আনুষ্ঠানিক নির্বাচনের প্রচার শুরু করবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুধু এককভাবে নয়, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলও সারাদেশে সভা-সমাবেশের মাধ্যমে সারাদেশে নির্বাচনী আবহ গড়ে তুলতে মাঠে নামতে বলা হয়েছে। পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে ১৪ দলীয় জোটের বাইরে সাম্প্রদায়িকতাবিরোধী বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে নিয়ে আলাদা নির্বাচনী ফ্রন্ট গঠিত হলে, সেটিকে ইতিবাচক হিসেবে সাড়া দেয়ার ব্যাপারে একমত পোষণ করেছেন জোটের নেতারাও। ১৪ দলীয় জোটের শরিক দলের নেতারাও বলেছেন, বিএনপি নির্বাচনে আসলে আসবে, না আসলেও সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে। সেখানে অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নেবে।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরেকটি নতুন জোট আত্মপ্রকাশ করতে পারে। তবে বিএনপি নির্বাচনে এলে নতুন জোটটির নির্বাচন বিষয়ক কার্যক্রম নিয়ে নতুন কৌশল নেওয়ার সম্ভাবনাও রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭