ওয়ার্ল্ড ইনসাইড

গাজা যুদ্ধে সাময়িক বিরতি ও জিম্মিদের মুক্তি দিতে আহ্বান জি-৭ জোটের


প্রকাশ: 09/11/2023


Thumbnail

এবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান যুদ্ধ সাময়িক বিরতি এবং সেখানে সেখানে ত্রাণসহায়তা পৌঁছানোর পথ করে দেওয়ার আহ্বান জানিয়েছে জি-৭ (গ্রুপ অব সেভেন) জোটের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। বুধবার (৮ নভেম্বর) জাপানের রাজধানী টোকিওতে জি-৭ (গ্রুপ অব সেভেন) জোটের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক সম্মেলনে যৌথ বিবৃতি দিয়ে এ আহ্বান জানানো হয়।

তবে টোকিওতে দুই দিনের এ সম্মেলন শেষে জোটের পক্ষে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়নি। অবিলম্বে সেখানে জিম্মিদের মুক্তি দিতে জোটের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে সশস্ত্রগোষ্ঠীর হামলার মুখে ইসরায়েলেরও আত্মরক্ষার অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়া জি৭ ভুক্ত অন্য ছয় সদস্য দেশ হচ্ছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইতালি, জার্মানি ও জাপান।

যৌথ বিবৃতিতে বলা হয়, ‘আমরা গাজায় মানবিক সংকটের দ্রুত অবনতির বিষয়টি সমাধানে জরুরি পদক্ষেপ নেওয়ার বিষয়ে জোর দিচ্ছি। আমরা মানবিক দিক বিবেচনায় সাময়িক সময়ের জন্য যুদ্ধ বন্ধ রাখার পক্ষে। একই সঙ্গে (গাজায়) জরুরি ত্রাণসহায়তা পৌঁছানো, বেসামরিক মানুষদের চলাচল ও (হামাসের কাছে) জিম্মি ব্যক্তিদের মুক্তির জন্য একটি পথ (করিডর) তৈরি করার পক্ষে।

এদিকে জোটের পররাষ্ট্রমন্ত্রীরা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের বিষয়টিতেও জোর দেন। তারা বলেন, আন্তর্জাতিক আইন মেনে দেশ ও দেশের মানুষকে রক্ষায় ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। যাতে ৭ অক্টোবর সশস্ত্র হামাস যোদ্ধারা ইসরায়েলের মূলভূখণ্ডে যেভাবে হামলা চালিয়েছে, তা যেন আর না ঘটে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭