ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘে পর্যালোচনা ১৩ নভেম্বর


প্রকাশ: 09/11/2023


Thumbnail

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপ আগামী ১৩ নভেম্বর বাংলাদেশের মানবাধিকার রেকর্ড নিয়ে পর্যালোচনা করবে। জেনেভায় চলমান এ বৈঠকে চতুর্থবারের মতো বাংলাদেশের মানবাধিকার ইস্যু নিয়ে আলোচনা হবে। এবারের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নেবেন আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আর এ বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর প্রশ্নের জবাব দেবে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, সরকারের পক্ষ থেকে ইউপিআর-এর এ বৈঠকে যোগ দিতে ইতোমধ্যেই প্রস্তুতি নেয়া হয়েছে।

সূত্র জানায়, এবারের বৈঠকে বাংলাদেশের গুম, বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে মৃত্যু, বিরোধী রাজনৈতিক কর্মী ও বিক্ষোভকারীদের নির্বিচারে গ্রেপ্তারের বিষয়ে আলোচনা উঠবে বলে আশা করা হচ্ছে। এছাড়া জাতিসংঘের সনদ অনুসারে শ্রম অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, লিঙ্গ সমতা এবং মানব পাচারের বিষয়গুলোও এ বৈঠকে স্থান পাবে। 

এ প্রসঙ্গে গতকাল বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ইউপিআর রিভিউ ওয়ার্কিং গ্রুপের এবারের বৈঠকে অধিকারের কোনো তথ্য-উপাত্ত গ্রহণ করবে না বাংলাদেশ। তবে অন্যদের তথ্য স্বাগত জানাবে ঢাকা। বৈঠকে যোগ দিতে ইতোমধ্যেই প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য গত ৬ নভেম্বর জেনেভায় ইউপিআর রিভিউ ওয়ার্কিং গ্রুপের বৈঠক শুরু হয়েছে। বৈঠক চলবে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত। এবার ১৪ দেশের মানবাধিকার পর্যালোচনা হবে এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এর আগে বাংলাদেশ নিয়ে ইউপিআরে পর্যালোচনা হয়েছিল ২০০৯, ২০১৩ ও ২০১৮ সালে। মানবাধিকার কাউন্সিলের ৪৭টি দেশ এই গ্রুপের সদস্য। তবে জাতিসংঘের সদস্য দেশের প্রত্যেকেই এই পর্যালোচনায় অংশ নিতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭