ওয়ার্ল্ড ইনসাইড

গাজা নিয়ে আমেরিকার যে প্রস্তাব প্রত্যাখান করলো মিশর


প্রকাশ: 09/11/2023


Thumbnail

হামাসের সাথে যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে গাজা নিয়ন্ত্রণ নেয়ার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সতর্ক করেছিল। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইসরায়েল যদি গাজায় পূর্ণ নিয়ন্ত্রণ নেয়, তাহলে সেটা হবে তাদের জন্য বড় ভুল। 

তবে এ বিষয়ে বেনিয়ামিন নেতানিয়াহু তার শক্ত অবস্থানের কথা ব্যক্ত করেন। তিনি বলেন, ‘আমি মনে করি ইসরায়েল অনির্দিষ্টকালের জন্য গাজায় নিরাপত্তার দায়িত্ব পালন করবে, নিরাপত্তার দায়িত্বে না থাকলে কী হয়, সেটা আমরা দেখলাম।’

এবার গাজার যুদ্ধে হামাসের সম্ভাব্য পরাজয়ের পর আগামী দিনে সেখানে নিরাপত্তার দায়িত্ব নিতে মিশরকে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি যুক্তরাষ্ট্রের সেই প্রস্তাব প্রত্যাখান করেছেন। একই সঙ্গে হামাসকে নির্মূলে যেকোনো ধরনের ভূমিকাও প্রত্যাখ্যান করেছে মিশর। ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

মিশরের প্রেসিডেন্ট বলেন,‘ফিলিস্তিন গাজার নিয়ন্ত্রন ফিরে না পেলে এ ধরনের দায়িত্ব নিতে আগ্রহী হবেনা মিশর।  কেননা, নিজেদের গাজা সীমান্তে নিরাপত্তা বজায় রাখার জন্য এই গোষ্ঠীটির প্রয়োজন আছে।’

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এর পরিচালক উইলিয়াম বার্নস ও আল-সিসির মধ্যে এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। উইলিয়াম বার্নস বর্তমানে মধ্যপ্রাচ্য অঞ্চল সফর করছেন।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বোমা হামলা শুরু করে ইসরায়েল। এরপর গত ২৮ অক্টোবর থেকে সেখানে স্থলঅভিযান শুরু করে দখলদার ইসরায়েলি সেনারা। এরই মধ্যে এই যুদ্ধে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের ৭০ শতাংশই নারী, শিশু ও বৃদ্ধ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭