কালার ইনসাইড

মুম্বাইয়ে 'জেন্ডার সেনসিটিভিটি অ্যাওয়ার্ড’ পুরস্কার পেল ‘বাড়ির নাম শাহানা’


প্রকাশ: 09/11/2023


Thumbnail

পরিবারের চাপে এক প্রবাসীকে বিয়ে, এরপর বিদেশ যাত্রা। কিন্তু সংসার জীবনের অত্যাচার সহ্য করতে না পেরে দেশে পালিয়ে এসে নিজের মতো করে বেঁচে থাকার লড়াইয়ে নামা। এমনই এক হার না মানা নারীর গল্পে নির্মিত পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রের সিনেমা বাড়ির নাম শাহানা সিনেমাটি সম্প্রতি অনুষ্ঠিত জিও মামি মুম্বাই চলচ্চিত্র উৎসবে 'জেন্ডার সেনসিটিভিটি অ্যাওয়ার্ড' পুরস্কার পেয়েছে। এটি পরিচালনা করেন লীসা গাজী

গত ২৭ অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত মুম্বাইয়ে উৎসব আয়োজিত হয়। এবারের আসরে ভারতীয় চলচ্চিত্র সমালোচক গিল্ডের রায়ে সিনেমাটি পুরস্কৃত হয়। এতে জুরি হিসেবে ছিলেন আদিত্য শ্রীকৃষ্ণ, ভারতী প্রধান স্তুতি ঘোষ।

লীসা গাজী নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র 'বাড়ির নাম শাহানা' সিনেমাটি বিবাহবিচ্ছেদ হওয়া এক নারীর গল্প নিয়ে নির্মিত হয়েছে। সত্য কাহিনী অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটিতে নব্বই দশকের বাংলাদেশের রক্ষণশীল আবহের বিপরীতে দৃঢ়চেতা এক নারীর বেঁচে থাকার স্বকীয় পথের অন্বেষণ দেখানো হয়েছে।

বাড়ির নাম শাহানা ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আনান সিদ্দীকা। তিনি বলেন, ‘একজন নারী, যে নিজের জন্য লড়ে যায়, তার বিভিন্ন দিক অন্বেষণ করা- প্রথমবারের মতো আমার জন্য একজন সহ-চিত্রনাট্যকার অভিনেত্রী হিসেবে খুবই রোমাঞ্চকর এক অভিজ্ঞতা ছিলো।

সিনেমাটির বেশিরভাগ চিত্রগ্রহণ করা হয় বাংলাদেশে এবং বাকিটা ইংল্যান্ডের একটি শহরে সম্পন্ন হয়। সিনেমাটি বিএফআই লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, বার্মিংহাম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, ইয়র্কশায়ার ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল প্রদর্শিত হচ্ছে।

ছবিটিতে আনান সিদ্দীকা ছাড়া আরও অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, ইরেশ যাকের, কাজী রুমা, কামরুন্নাহার মুন্নী, মুগ্ধতা মোর্শেদ ঋদ্ধি, আমিরুল হক চৌধুরী, নাইলা আজাদ, আরিফ ইসলাম, নাইমুর রহমান আপন, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ। লীসা গাজী আনান সিদ্দীকার চিত্রনাট্যে সিনেমাটি নির্মিত হয়েছে কমলা কালেকটিভ গুপী বাঘা প্রডাকশন লিমিটেডের যৌথ প্রযোজনায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭