ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানের কাঠগড়ায় চীনের 'কমিউনিস্ট গুপ্তচর'


প্রকাশ: 09/11/2023


Thumbnail

আগামী বছর  তাইওয়ানের রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে ঘিরে চীনের নেতাদের প্রত্যাশা বর্তমান সরকার বিরোধি কুওমিনতাং দলের প্রার্থী ও সাবেক মেয়র হাউ ইউ-ইহ জয়ী হবেন। তবে  বর্তমান ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির নেতা ও দেশটির ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাইয়ের বিরুদ্ধে জিততে নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলতে হবে। উইলিয়াম লাইয়ের দল কঠোর বেইজিং বিরোধি হিসেবে পরিচিত।

বর্তমানে তাইওয়ানে চীনা আক্রমণের সম্ভাবনা খুবই কম তবে লাই জিতলে আগামী মাসগুলোতে বেইজিং অনেক বেশি সংঘাতময় হয়ে উঠবে। চীন-তাইওয়ান সম্পর্কের প্রত্যাশিত অবনতি উভয় পক্ষের জন্যই নেতিবাচক হবে।

তাইওয়ানে উইলিয়াম লাইয়ের দলকে পরাজিত করতে এবং নিজেদের পছন্দের দলকে ক্ষমতায় আনতে ইতোমধ্যে তৎপরতা শুরু করেছে চীন। সম্প্রতি রাষ্ট্রপতি নির্বাচনের আগে চীনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে তাইওয়ান।  নির্বাচনকে কেন্দ্র করে গুপ্তচরবৃত্তির তৎপরতা বৃদ্ধির প্রমাণ পেয়েছে দেশটি। 

১৯৪৯ সালে তাইওয়ানে চীনা জাতীয়তাবাদীরা কমিউনিস্ট চীন বিরোধী একটি সরকার স্থাপন করে। সে সময় থেকেই দুই পক্ষের বিরোধিতা চলমান। তখন থেকেই তাইওয়ান এবং চীন থেকে একে অপরের উপর গুপ্তচরবৃত্তি করছে।

২০১৩ থেকে ২০১৯ সালের মধ্যে তাইওয়ানের বিচার তদন্ত ব্যুরো কর্তৃক ৪৪টি গুপ্তচরবৃত্তির মামলা নথিভুক্ত করা হয়েছে। যেখানে এ বছরের শুরু থেকে কমপক্ষে ১৬ জনের বিরুদ্ধে চীনের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়, যে সংখ্যাটি অনেক বেশি।। গেল অক্টোবরে চীনের অবসরপ্রাপ্ত বিমান বাহিনীর কর্নেল লিউ শেং-শুকে গুপ্তচরবৃত্তি চালানোর অভিযোগে ২০ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দায়িত্ব পালনকারী অবসরপ্রাপ্ত সাবেক ইউএস মেরিন কর্পস গ্রান্ট নিউজহাম বলেছেন, ‘তাইওয়ান চীনা গুপ্তচরদের জন্য একটি সহজ লক্ষ্যবস্তু। তাইওয়ানের কাছে এখন অবধি গুরুত্বপূর্ণ তথ্যের অ্যাক্সেস সীমাবদ্ধ করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা নেই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭