ওয়ার্ল্ড ইনসাইড

ভৌগোলিক অখণ্ডতা ঝুঁকিতে, ভেঙে যেতে পারে মিয়ানমার : প্রেসিডেন্ট


প্রকাশ: 09/11/2023


Thumbnail

মিয়ানমারে জান্তাবিরোধী রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠীগুলোর জোট ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (নাগ) প্রতিরোধে রাষ্ট্র হিসেবে ভেঙে যাওয়ার ঝুঁকিতে পড়েছে মিয়ানমার। জান্তা সরকারের প্রেসিডেন্ট মিয়ন্ত সুয়ে বলেছেন,‘ভয়াবহ প্রতিরোধ যুদ্ধে মিয়ানমারের ভৌগোলিক অখণ্ডতা ঝুঁকিতে রয়েছে। চীনের সঙ্গে সীমান্ত অঞ্চলে সাম্প্রতিক সহিংসতা দমনে অকার্যকর ব্যবস্থাপনার কারণে মিয়ানমার ভেঙে যেতে পারে।’ আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে জান্তা সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশটির উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চলে অস্থিরতা দেখা দিয়েছে। সেখানে সামরিক ঘাঁটিতে বিদ্রোহী ও জাতিগত সশস্ত্র বাহিনীর হামলা ব্যাপক বেড়েছে। এতে মিয়ানমারের ভৌগোলিক অখণ্ডতা সম্পূর্ণ ঝুঁকির মুখে পড়েছে।

ন্যাশনাল ডিফেন্স ও সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে তিনি বলেছেন, ‘সরকার যদি কার্যকরভাবে সীমান্ত অঞ্চলে সহিংসতা দমন করতে না পারে তাহলে মিয়ানমার কয়েক টুকরা হয়ে যাবে। এই সমস্যা সচেতনভাবে নিয়ন্ত্রণ করতে হবে। বর্তমান সময়টি রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। রাষ্ট্রের জনগণকে সামরিক বাহিনীকে সমর্থন করা দরকার।’ 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলে চীনের সঙ্গে সীমান্তবর্তী বেশ কয়েকটি বাণিজ্য শহরের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে জান্তা সরকার। জান্তাবিরোধী বিভিন্ন দল ও সশস্ত্র জাতিগত গোষ্ঠী মিয়ানমারের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর–পশ্চিশাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে সামরিক বাহিনীর শত শত ঘাঁটিতে প্রায়ই হামলা চালাচ্ছে।  চীনও নিশ্চিত করেছে, চলতি সপ্তাহে মিয়ানমার সীমান্তে সহিংসতায় তাদের নাগরিক হতাহত হয়েছে। 

২০২১ সালের ১ ফেব্রুয়ারি তৎকালীন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং সেই অভ্যুত্থানের নেতৃত্বে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের জান্তা এখন বেশ কঠিন সময় পার করছে। সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের গণতন্ত্রপন্থী জনগণ সামরিক বাহিনীর এ পদক্ষেপ বিরুদ্ধে রাজধানী নেইপিদো ও বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনসহ দেশটির ছোট-বড় শহরে বিক্ষোভ শুরু করলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে হাজারেরও অধিক আন্দোলনকারীর মৃত্যু হয়।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭