ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় তিন দিনের যুদ্ধবিরতি!


প্রকাশ: 09/11/2023


Thumbnail

 গাজায় তিন দিনের মানবিক যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা করা হচ্ছে। কাতার, মিসর এবং মার্কিন যুক্তরাষ্ট্র মিলে এ মধ্যস্থতার আয়োজন করছে। মিসরের দুই কর্মকর্তা, জাতিসংঘের একজন কর্মকর্তা, একজন পশ্চিমা কূটনীতিক এ সমঝোতা আলোচনায় বসবেন। আলোচনা সফল হলে গাজায় ৩ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। 

অ্যাসোসিয়েটেড প্রেস জানায়, এই চুক্তির ফলে সীমিত পরিমাণে জ্বালানিসহ অন্যান্য সাহায্য প্রবেশ করতে সক্ষম হবে।

কর্মকর্তা ও কূটনীতিকের মতে, হামাসের হাতে আটক প্রায় এক ডজন জিম্মি মুক্তির বিনিময়ে এ যুদ্ধবন্ধের আলোচনা চলছে। হামাসের সাথে ঘনিষ্ঠ একটি সূত্র দাবি করেছে, মুক্তির তালিকায় থাকাদের মধ্যে ছয়জন আমেরিকান। সংবেদনশীল কূটনৈতিক বিষয় নিয়ে আলোচনার কারণে তারা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার সন্ধ্যায় জোর দিয়ে বলেছেন, বন্দিদের মুক্তি ছাড়া গাজায় কোনো যুদ্ধবিরতি হবে না। তবে কতজন বন্দিকে মুক্তি দেওয়া হবে, সে ব্যাপারে তিনি কিছু বলেননি। বন্দিদের জাতীয়তার ব্যাপারে কোনো অগ্রাধিকার দেওয়া হচ্ছে কিনা তাও জানা যায়নি।

নেতানিয়াহু বলেন,  হামাসকে বিশ্বাস করা যায় না। তারা হয়তো বেশি বন্দী মুক্তি দেবে না। তাছাড়া একবার যুদ্ধবিরতি হলে আবার আক্রমণ শুরু করা কঠিন হয়ে পড়বে। কারণ তখন আন্তর্জাতিক চাপও থাকবে অনেক বেশি।

একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, 'কাতারের মধ্যস্ততায় যুদ্ধবন্দীদের মুক্তি নিয়ে আলোচনা চলছে।' হামাস ১২ থেকে ১৫ জন বন্দীর বিনিময়ে তিন দিনের যুদ্ধবিরতি দাবি করছে। তবে যুক্তরাষ্ট্র এক থেকে দুই দিনের মানবিক বিরতিতে সম্মত হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭