ইনসাইড বাংলাদেশ

কানাডার আট এমপি বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায়


প্রকাশ: 10/11/2023


Thumbnail

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন দেখার বিষয়ে গভীর ইচ্ছা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখেছেন কানাডার আট সংসদ সদস্য। চিঠিতে নির্বাচনী প্রক্রিয়া পক্ষপাতহীনভাবে পরিচালনা করার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ নভেম্বর) কানাডার পার্লামেন্টের সদস্য ব্র্যাড রেডেকপ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) চিঠিটি প্রকাশ করেছে। যিনি ‘কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ সভাপতি।  

বুধবার (৮ নভেম্বর) বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বলা হয়, কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের সদস্য হিসেবে আমরা আপনাকে (প্রধানমন্ত্রীকে) বলতে চাই, ২০২৪ সালের জানুয়ারিতে বাংলাদেশে হতে যাওয়া নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ দেখার বিষয়ে গভীর ইচ্ছে প্রকাশ করছি। আমরা আশা করি, এ নির্বাচনে বাংলাদেশি নাগরিকরা তাদের শাসন করার জন্য রাজনৈতিক দলের পছন্দ প্রকাশ করার সুযোগ পাবে।

কয়েকটি প্রত্যাশার কথা তুলে ধরে চিঠিতে বলা হয়েছে, আমরা আশা করি, আপনার সরকার মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করবে এবং ভিন্নমতের মতামতকে সম্মান করবে। ভোটের অনিয়ম যেমন-ভোটারদের ভয় দেখানো, ভোট কারচুপি এবং ব্যালট বাক্স ভর্তি করার মতো ঘটনা যেন না ঘটে তা নিশ্চিত করা হবে। আমরা আশা করি, রাজনৈতিক সংশ্লিষ্টতার বিষয়ে আপনার সরকার সহিংসতা প্রতিরোধে এবং সমস্ত বাংলাদেশিদের সুরক্ষা নিশ্চিত করার জন্য সচেষ্ট থাকবে। এছাড়া সকল যোগ্য বাংলাদেশি নাগরিরা নির্বাচনে সক্রিয় অংশগ্রহণ করার সুযোগ পাবে।

চিঠিতে আরও বলা হয়েছে, একটি শক্তিশালী গণতন্ত্রে বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের অংশগ্রহণ এবং নাগরিকদের পছন্দের ন্যায্য প্রতিনিধিত্বের মাধ্যমে বিকাশ লাভ করে। সব রাজনৈতিক দলকে অবাধে অংশগ্রহণের অনুমতি এবং নির্বাচনী প্রক্রিয়া পক্ষপাতহীনভাবে পরিচালিত করার মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়াকে নিশ্চিত করতে পারে। এটি করা গেলে জাতির গণতান্ত্রিক কাঠামোকে শুধু শক্তিশালী করবে না, বরং বিশ্বের জন্য একটি অনুপ্রেরণামূলক উদাহরণ স্থাপিত হবে।

চিঠিতে বাংলাদেশ-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে বলা হয়, কানাডা এবং বাংলাদেশ একটি শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক উপভোগ করছে। ভবিষ্যতে দুই দেশের জনগণ এবং পণ্য বিনিময় আরও বৃদ্ধি পাবে। আর এটি শুধুমাত্র দুই দেশের শক্তিশালী গণতান্ত্রিক সরকার ব্যবস্থার মাধ্যমেই ঘটতে পারে।  

চিঠির শেষাংশে আসন্ন নির্বাচনে সকল রাজনৈতিক দলকে স্বচ্ছতার সঙ্গে সম্পৃক্ত করে নির্বাচনী প্রক্রিয়া যেন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করতে সরকারপ্রধানের প্রতি আহ্বান জানানো হয়।

চিঠিতে স্বাক্ষরকারী কানাডার আট এমপিদের মধ্যে রয়েছে— ব্র্যাড রেডেকপ, সালমা আতাউল্লাহজান, সালমা জাহিদ, লুক দেসিলেতস, কেন হার্ডি, ল্যারি ব্রোক, রবার্ট কিচেন ও কেভিন ওয়েগ।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭