ওয়ার্ল্ড ইনসাইড

এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের এর তালিকায় নেই বাংলাদেশ!


প্রকাশ: 10/11/2023


Thumbnail

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় সেরা ১০০ এর মধ্যে স্থান পায়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়। তবে তালিকায় ১৮৭তম স্থানে থেকে দেশের দ্বিতীয় সেরার তালিকায় বুয়েট ও ১৯১তম স্থানে থেকে তৃতীয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। আর এবার দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের, ১৪০তম।

এছাড়া, এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের আছে ৭টি ও পাকিস্তানের আছে ২টি বিশ্ববিদ্যালয়। তবে সেরা ২০০ তালিকায় ভারতের ১৭টি ও পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। অ্যাকাডেমিক খ্যাতিসম্পন্ন এশিয়ার ৮৫৬টি বিশ্ববিদ্যালয়কে তালিকায় অন্তর্ভূক্ত করে বুধবার অঞ্চলভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং প্রকাশ করেছে সংস্থাটি।

এবারের তালিকার এশিয়ার শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় যথাক্রমে চীনের পিকিং ইউনিভার্সিটি, হংকংয়ের দ্য ইউনিভার্সিটি অব হংকং ও সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

ভারতের সেরা হিসেবে তালিকায় ৪০তম অবস্থানে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বে এবং পাকিস্তানের সেরা ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি ইসলামাবাদের তালিকায় অবস্থান ৬৪তম।

এদিকে সেরা ৫০০-এর তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো-ব্র্যাক ইউনিভার্সিটি (২৮১-২৯০), গাজীপুরের ডুয়েট (৩৫১-৪০০), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩৫১-৪০০), ড্যাফোডিল ইউনিভার্সিটি (৪০১-৪৫০), শাহজালাল ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (৪৫১-৫০০), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (৪৫১-৫০০), আইইউটি (৫৪১-৫০০) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (৪৫১-৫০০)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭