ইনসাইড বাংলাদেশ

কাদের ভুলের খেসারত দিচ্ছেন অসহায় দিনমজুর শ্রেণি?


প্রকাশ: 10/11/2023


Thumbnail

সাতক্ষীরার সুরুজ মিয়া। গত ১৫ বছর ধরে ঢাকায় রিক্সা চালাচ্ছেন তিনি। কিন্তু এমন ভাবলেশহীন অবস্থা আগে কখোনো হয়নি তার।

বিএনপির ডাকা লাগাতার হরতাল-অবরোধের গ্যারাকলে পড়ে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে শহরের নিম্ন আয়ের মানুষদের। যাত্রী না থাকায় খালি রিক্সা নিয়ে ঘুড়ে বেড়াচ্ছেন অনেকে। পেটের দায়ে ঘুড়ছেন রাস্তার এক মোর থেকে আরেক মোড়ে যাত্রীর সন্ধানে। অনেকে আবার কাটাচ্ছেন অলস সময়। সাড়ি সাড়ি রিক্সা কিন্তু নিয়ে যাওয়ার মত নেই যাত্রী।  

তেমনই একজন শাহ আলম। অবরোধ আর দ্রব্যমূল্যের উর্ধগতি, দুয়ে মিলে এক কঠিন বাস্তবতার মুখোমুখি এখন তিনি।

আলাপচারিতায় বাংলা ইনসাইডারকে তিনি বলেন, অবরোধের কারণে যাত্রীর অনেক সংকট। যাত্রী যা পাই, তারাও এখন অর্ধেক ভাড়া বলে। সংসার চালানোই এখন কঠিন হয়ে গেছে। এইভাবে চললে তো আমরা মারা যাব।


জীর্ণ-শীর্ণ দেহে সারাবেলা কাজ করে যখন খাওয়ার সময় আসে তখন শুরু হয় আরেক বিপত্তি। পেট ভরতে গেলে খালি হয়ে যায় পকেট। রাস্তার পাশে কম দামে খাবারের দোকান গুলোই তাই ভরসা। এসব দোকানে খাবার মেলে কিছুটা সস্তায়। তাই বেলা গড়াতেই ভিড় বাড়তে থাকে দোকানগুলোতে।

শুধু নিম্ন আয়ের মানুষেরাই নন, মধ্যবিত্তদের মধ্যে অনেকেই এখন ঝুঁকছেন এসব দোকানের দিকে। নিত্যপণ্যের চড়া এই বাজারে এক প্রকার বাধ্য হয়েই এখন এসব দোকানের নিয়মিত কাস্টমার তারা।

বেসরকারি চাকুরিজীবী রাশেদ বাংলা ইনসাইডারকে বলেন, আগে হোটেলেই খেতাম। কিন্তু এখন হোটেলে খেয়ে আর পোষায় না। আমরা তাও কোনো মতে খেয়ে বেঁচে আছি। যারা গরীব মানুষ তাদের তো ভালো কোনো খাবার কিনে খাওয়ারও উপায় নাই। অসহায় গরীব মানুষ এখন যা পাচ্ছে, তাই খাচ্ছে।

আরও পড়ুন: সংকটে দূরপাল্লার বাস, অবরোধে আটকে যাওয়ার ভয়ে ঢাকা ছাড়ছেন না অনেকে

গতির শহর ঢাকাকে গতিহীন করে দিয়ে পালিত হচ্ছে এসব জনসমর্থহীন হরতাল-অবরোধ। হরতালের প্রভাবে চড়াও হচ্ছে নিত্যপন্যের বাজার। বাড়ছে ভোগান্তি। তান্ডব চালাচ্ছে দুষ্কৃতিকারীরা, আর তার খেসারত দিচ্ছে অসহায় দিনমজুর শ্রেণি।

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে দুই দিনের বিরতি দিয়ে রোববার (১২ নভেম্বর) থেকে সারা দেশে আবারও ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধের ডাক দিয়েছে বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭