কালার ইনসাইড

‘কারার ঐ লৌহকপাট’ বিকৃত! তোপের মুখে এ আর রহমান


প্রকাশ: 10/11/2023


Thumbnail

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাদের প্রতিহত করেছিল ভারতীয় সেনারা। সেই কাহিনী নিয়ে ভারতে নির্মিত হয়েছে ‘পিপ্পা’ নামক একটি সিনেমা। রাজা কৃষ্ণা মেনন পরিচালিত সিনেমাটি ওটিটিতে মুক্তি পেতে যাচ্ছে। তবে এর মধ্যেই মুক্তি পেয়েছে সিনেমার একটি গান ‘কারার ওই লৌহ কপাট’। গানটিকে নতুনভাবে আয়োজন করেছেন অস্কারজয়ী গায়ক এ আর রহমান।

গানটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে বিভিন্ন সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরপর দুই বাংলায় সংগীতপ্রেমী ও নজরুল ভক্তদের মাঝে গানের ‘সুর বিকৃতির’ অভিযোগে আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে। বলা চলে গানটির রিমেক ভার্সন নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে।

নেটিজেনদের বক্তব্য, কাজী নজরুল সৃষ্ট গানটি নতুন সংগীতায়োজনে তৈরি করতে গিয়ে এ আর রহমান এ গানটির সারমর্মই বদলে ফেলেছেন! কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ‘কারার ঐ লৌহকপাট’ -এর যেভাবে নতুন ভার্সন তৈরি করেছেন রহমান, তা মেনে নেওয়া যায় না।

নেটিজেনরা বলছেন, এ আর রহমান ‘কারার ঐ লৌহকপাট’ গানটির নতুন যে সংগীতায়োজন করেছেন, তার সঙ্গে প্রকৃত গান অনেকটাই আলাদা। বাঙালিরা এত দিন গানটি যেভাবে শুনে আসছেন, তার সঙ্গে কোনো মিল খুঁজে পাচ্ছেন না শ্রোতারা।

গানের মন্তব্যের ঘরে এক ব্যক্তি লেখেন, ‘আমি মোটেও রিমিক্সের বিপক্ষে নই, কিন্তু এখানে যা হয়েছে সেটা বিকৃতি।’ আরেকজন লিখেছেন, ‘মনটাই ভেঙে গেল। এ আর রহমান এত সুন্দর গানের বারোটা বাজিয়ে দিলেন।’ কেউ আবার লেখেন, ‘সঠিক সুরে সঠিকভাবে গানটি বানালে ভালো হতো। আসল গানটা শুনলে যে অনুপ্রেরণা পাই, তার সিকিভাগ এটা শুনে আসছে না। আসল গানটা শুনলে গায়ে কাঁটা দেয়, এ আর রহমান এটা কী বানিয়েছেন? জঘন্য।’

এ আর রহমানের ইউটিউব প্ল্যাটফর্মে প্রকাশিত গানটির মন্তব্যের ঘরে সোমা পত্রা নামের একজন লিখেছেন, ‘কাজী নজরুল ইসলামের এমন একটি গানের আত্মাকে ধ্বংস করা হয়েছে। যে গান আমাদের দেশের স্বাধীনতার মতো বিষয়ের সঙ্গে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে। তা নষ্ট করার অধিকার কারোর নেই। এ আর রহমানের মতো শিল্পীর কাছ থেকে এটা আশা করিনি। একজন শ্রোতা হিসেবে আমি এর তীব্র প্রতিবাদ জানালাম।’

কৃষ্টি চট্টোপাধ্যায় লিখেছেন, ‘হোক প্রতিবাদ। হোক কলরব। এতটা স্বাধীনতা শুধু স্পর্ধা নয়, দুস্পর্ধা।’এম ডি আলামিন নামের একজন লিখেছেন, ‘পর্যাপ্ত গবেষণা না করে রক্ত গরম করা গানটাকে রক্ত ঠান্ডা করা গানে পরিণত করলেন।’ কেউ কেউ বলছেন, ‘একমাত্র যারা গানটি আগে শোনেনি এবং তার অর্থ জানেন না, কেবল তাদেরই নতুন ভার্সন ভালো লাগতে পারে।’

গানটি প্রসঙ্গে কবি কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী বলেছেন, ‘এ আর রহমানকে অসম্মান না করেই বলছি আমি এই সুর কোনোভাবেই মেনে নিতে পারছি না।

এ আর রহমানের সংগীতায়োজনে ‘কারার ঐ লৌহকপাট’ গানটিতে কণ্ঠ দিয়েছেন একাধিক ভারতীয় বাঙালি গায়ক। তাঁদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযূষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ।

প্রসঙ্গত, ১০ নভেম্বর অ্যামাজন প্রাইমে মুক্তি পেতে যাচ্ছে ‘পিপ্পা’ সিনেমাটি। এই সিনেমায় অভিনয় করেছেন ইশান খট্টর, মৃণাল ঠাকুর, প্রিয়াংশু পাইনুলির মতো অভিনেতারা। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭