ইনসাইড টক

‘ভারত যে আমেরিকার কথা শুনবে না সেটি তারা স্পষ্ট করেছে’


প্রকাশ: 11/11/2023


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, যুক্তরাষ্ট্র ও ভারতের ‘টু প্লাস টু’ বৈঠকে একটা বিষয় স্পষ্ট যে, যেভাবে আমেরিকা চাচ্ছিল যে বাংলাদেশের নির্বাচন ইস্যুতে ভারতও যেন আমেরিকার সাথে একই সুরে কথা বলে কিন্তু সেটা যে হবে না তা পরিষ্কার হয়েছে। অর্থাৎ বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত যে আমেরিকার কথা শুনবে না সেটি তারা স্পষ্ট করেছে। এখন আমেরিকা কি করবে সেটা তারা ভালো জানে। তবে গণতন্ত্র, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে আমেরিকা সারা বিশ্বের মধ্যে প্রচন্ড সমালোচনার মধ্যে রয়েছে। বিশেষ করে ইসরায়েল ইস্যুতে তারা প্রচন্ড প্রতিরোধের মুখে পড়েছে। আমেরিকা তার নিজ দেশেই প্রতিরোধের মুখে পড়েছে।

যুক্তরাষ্ট্র ও ভারতের ‘টু প্লাস টু’ বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে স্পষ্ট আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কাত্রা। বাংলাদেশের নির্বাচন দেশটির অভ্যন্তরীণ বিষয় বলে স্পষ্ট করে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে ভারত। ভারতের এ রকম অবস্থানের বিপরীতে আমেরিকার অবস্থান কি রকম হতে পারে তা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতা করেন অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. ইমতিয়াজ আহমেদ বলেন, শুধু আমেরিকাতে নয়, ইউরোপের বিভিন্ন দেশেও আমেরিকা প্রতিরোধের মুখে পড়েছে। আজকে তো ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন যে, ইসরায়েলকে অবশ্যই গাজায় বোমা হামলা বন্ধ করতে হবে। তার মানে সেখানেও ভাঙন শুরু হয়েছে। এ রকম অবস্থায় বাংলাদেশ নিয়ে আমেরিকা শেষ পর্যন্ত কতটুকু এগোতে পারবে সেটা একটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে গণতন্ত্র, মানবাধিকার ইস্যুতে আমেরিকার ভূমিকাই এখন সারা বিশ্বের কাছে প্রশ্নবিদ্ধ।

তিনি আরও বলেন, বাংলাদেশের নির্বাচন সেটা বাংলাদেশের জনগণই ঠিক করবে। বাংলাদেশের গণতন্ত্র কোনো বিদেশি শক্তি দিয়ে হয়নি আর সেটা হবেও না। আমেরিকার উচিত সেটা অনুধাবন করা। বাংলাদেশের নির্বাচন এটা বাংলাদেশের জনগণের ওপরই ছেড়ে দিতে হবে। বাংলাদেশে অনেক বড় বড় আকারে আন্দোলন করেছে সেটা বাংলাদেশের জনগণই করেছে। তখন তো আর আমেরিকা করে দেয়নি। বরং তারা আমাদের মুক্তিযুদ্ধে বা আমাদের স্বাধীনতার বিপেক্ষর অবস্থান নিয়েছিল। সে জায়গায় আমেরিকার বুঝার দরকার এই গুলো করে তারা বরং বিভাজনটা বাড়ায়। যদিও আমেরিকা হয়তো তার সুবিধা আদায় করে কিন্তু এতে তার ভাবমূর্তিও নষ্ট হয়। ভিসা নিষেধাজ্ঞা বা স্যাংশন এই গুলো করে আমেরিকা আরও পরিস্থিতি ঘোলাটে করছে। এতে করে গণতন্ত্র আরও দুর্বল হয়ে যায়। সে জায়গায় তাদের অবস্থান পরিবর্তন হওয়া দরকার বলে আমি মনে করি। যদি তারা সত্যিকার অর্থেই বাংলাদেশে গণতন্ত্র চায় তাহলে সেটা জনগণের ওপরই ছেড়ে দেওয়া দরকার এবং কিভাবে বড় বড় দলগুলো তাদের পরস্পরের প্রতি আস্থা অর্জন করতে পারে সেটির ওপর নজর দেওয়া যেতে পারে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭