ওয়ার্ল্ড ইনসাইড

আইসল্যান্ডে ১৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প, জরুরি অবস্থা জারি


প্রকাশ: 11/11/2023


Thumbnail

আইসল্যান্ডে ১৪ ঘণ্টার মধ্যে ৮০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে রেকজানেস উপত্যকায় একাধিক ভূমিকম্প অনুভূত হয়। আশঙ্কা করা হচ্ছে, এ রকম ভূমিকম্পের পর অগ্ন্যুৎপাত হতে পারে। এ ঘটনায় শুক্রবার জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

নাগরিক সুরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সতর্কতা জারি করে বলেছে, যে ভূমিকম্প হয়েছে, তার চেয়েও শক্তিশালী ভূমিকম্প হতে পারে। আর এ রকম হলে অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে।

আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর (আইএমও) বলেছে, মিকম্পের উপকেন্দ্র থেকে প্রায় তিন কিলোমিটার দক্ষিণ-পূর্বে গ্রিন্ডাভিক গ্রাম অবস্থিত। এই গ্রামে প্রায় চার হাজার মানুষের বসবাস। অগ্ন্যুৎপাতে এ গ্রামের মানুষের প্রাণের শঙ্কা রয়েছে তাই অগ্ন্যুৎপাত হলে ওই গ্রাম থেকে মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

আইএমও আরও জানিয়েছে, এসব ভূমিকম্পের অধিকাংশের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে। সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছে গ্রিন্ডাভিক এলাকা থেকে ৫.২ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পে গ্রিন্ডাভিক এলাকার উত্তর-দক্ষিণ অভিমুখী ক্ষতিগ্রস্ত রাস্তাটি পুলিশ বন্ধ করে দিয়েছে।

গত অক্টোবরের শেষ থেকে শুরু করে এ পর্যন্ত ২৪ হাজার ভূমিকম্প হয়েছে রেকজানেস উপত্যকায়। ২০২১ সালের মার্চ, ২০২২ সালের আগস্ট ও ২০২৩ সালের জুলাই মাসে রেকজানেস উপত্যকায় তিনটি অগ্ন্যুৎপাত হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭