ইনসাইড গ্রাউন্ড

চ্যাম্পিয়ন্স ট্রফি যে সমীকরণে খেলবে বাংলাদেশ


প্রকাশ: 11/11/2023


Thumbnail

বাংলাদেশের বিশ্বকাপ নিয়ে দেখা স্বপ্ন বিসর্জন দিতে হয়েছে আগেই। এখন সম্মান বাঁচানোর লড়াই। বিশ্বকাপের দলগুলোর মধ্যে আট নম্বরে থেকে বিশ্বকাপটি শেষ করলেই যেন বড় বাঁচা বেঁচে যায় বাংলাদেশ। কারণ, এতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারবে বাংলাদেশ।

সংশয়, বাংলাদেশ কি পারবে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে? এখনও পর্যন্ত বিশ্বকাপের পয়েন্ট তালিকায় টাইগাররা সেরা আটের মধ্যেই আছে। তবে অস্ট্রেলিয়ার কাছে যদি বড় ব্যবধানে হেরে যায় তাহলে পয়েন্ট টেবিলে ওলট-পালট হবে। হিসেবও উল্টে যাবে। কেননা এখানে রানরেটের একটা হিসেব আছে।

 

এখন পর্যন্ত বাংলাদেশের সমান ৪ পয়েন্ট নিয়ে টেবিলে অবস্থান করছে যথাক্রমে ইংল্যান্ড, শ্রীলঙ্কা আর নেদারল্যান্ডস। ইংল্যান্ড এখন সাতে। আজ পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হারলে তাদেরও নিচে নেমে যাওয়ার সম্ভাবনা আছে।

 

তবে বাংলাদেশের মূল সমীকরণটা আসলে অস্ট্রেলিয়াকে যত ওভার পর্যন্ত আটকে রাখা যায়, তার ওপর। সেক্ষেত্রে আজ যদি অস্ট্রেলিয়াকে রান তাড়ায় ২২.৪ ওভার পর্যন্ত আটকে রাখতে পারে বাংলাদেশ, তবে শ্রীলঙ্কার চেয়ে বেশি রানরেট ধরে রেখে কমপক্ষে আটে থেকে শেষ করার জোর সম্ভাবনা রয়েছে।

 

অর্থাৎ বাংলাদেশ যে অস্ট্রেলিয়াকে ৩০৭ রানের বড় লক্ষ্য দিয়েছে, তা ২২.৪ ওভারে অসিরা তাড়া করে ফেলতে পারলেই কেবল রানরেট লঙ্কানদের নিচে চলে যাবে টাইগারদের। সহজ হিসেব হলো, অস্ট্রেলিয়াকে কোনোমতেই এই ওভারের মধ্যে জিততে দেওয়া যাবে না।

তবে একটু কিন্তু থেকেই যায় নেদারল্যান্ডসের জন্য। নেদারল্যান্ডস যদি ভারতের সঙ্গে কোনও অঘটন ঘটিয়ে দেয় তবে বাংলাদেশের আর কোনও সম্ভাবনা থাকবে না।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭