ওয়ার্ল্ড ইনসাইড

আগামী দশকেই মানুষকে ছাড়িয়ে যাবে এআই


প্রকাশ: 11/11/2023


Thumbnail

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার নিয়ে আলোচনা হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে। সে সময় থেকে কৃত্তিম বুদ্ধিমত্তার উন্নতি নিয়ে কাজ করছে বিশ্বের তাবৎ বড় বড় প্রযুক্তিবিদরা। বর্তমানে কৃত্তিম বুদ্ধিমত্তার অভাবনীয় উন্নতি আমরা লক্ষ করেছি। সর্বশেষ চ্যাটজিপিটি নামের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বাজারে আসার পর মানুষ এর সক্ষমতা দেখে বিস্মিত হয়েছে। ভাষাভিত্তিক এই চ্যাটবট তার তথ্যভাণ্ডার বিশ্লেষণ করে প্রায় সব প্রশ্নেরই জবাব দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই ক্ষমতা দেখে সারা বিশ্বের প্রযুক্তি বিষয়ক নীতি-নির্ধারক, বিনিয়োগকারী এবং নির্বাহীরা নড়ে চড়ে বসেন। প্রশ্ন উঠেছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানুষকে ছাড়িয়ে যাবে? 

বেশিরভাগ প্রযুক্তিবিদ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কর্তৃত্ব নিয়ে শঙ্কা উড়িয়ে দিলেও এ নিয়ে অন্তত একজন প্রযুক্তি বিশেষজ্ঞ মনে করেন, এই দিন আর বেশি দূরে নয়- যখন বিশ্বের সব কিছুর নিয়ন্ত্রণ মানুষের হাত থেকে নিয়ে নেবে এআই।

বেন গোয়ের্টজেল প্রযুক্তি প্রতিষ্ঠান সিঙ্গুলারিটি নেটের সিইও। তিনি টেম্পল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি নিয়ে হিউম্যানিটি প্লাস ও আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স সোসাইটির উচ্চপর্যায়ে কাজ করছেন। 

তিনি সংবাদমাধ্যম ডিক্রিপ্টকে বলেছেন, সিঙ্গুলারিটির পর্যায়ে যেতে আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) আর মাত্র আট বছর দূরে রয়েছে। তার মানে হলো ২০৩১ সাল নাগাদ এই এআই প্রযুক্তি মানুষকে ছাড়িয়ে যাবে।

বেন গোয়ের্টজেল বলেন, এসব সিস্টেমের কারণে এজিআই (এআইর একটি ভার্সন যা মানুষের মতোই কাজ করতে পারে) নিয়ে আগ্রহ অনেক বেড়েছে। তাই এই খাত সংশ্লিষ্টরা সম্পদ, অর্থ, জনবল সবই পাবে। এই খাতে অনেক স্মার্ট তরুণ কাজ করছে এবং আরও মানুষ কাজ করতে চায়।

সংবাদমাধ্যম পপুলার মেকানিক জানিয়েছে, একজন পাঠক হিসেবে আপনি বেন গোয়ের্টজেলের ভবিষ্যৎ বাণী বিশ্বাস করতেও পারেন কিংবা না-ও করতে পারেন। তবে অদূর ভবিষ্যতে এআইয়ের অগ্রযাত্রা থেমে যাবে এমন কেনো লক্ষণ আপাতত নেই। মেটা, ওপেনএআই ও ইলন মাস্কের এক্সএআই অনবরত এই খাতে জোর দিয়ে যাচ্ছে।

মানুষের হাত থেকে সব কিছুর নিয়ন্ত্রণ এআইয়ের হাত চলে যাওয়ার বিষয়টিকে ‘সিঙ্গুলারিটি’ নাম দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সিঙ্গুলারিটি মানে হলো প্রযুক্তিগত অগ্রগতির এমন একটি অবস্থান- যেখানে এআই মানুষের বুদ্ধিমত্তার সমান বা ছাড়িয়ে যাবে। এটি যদি ঘটেই তাহলে তা মানব সভ্যতায় বড় ধরনের পরিবর্তন নিয়ে আসবে।

পঞ্চাশের দশকে এআইয়ের যাত্রা। বর্তমানে এর ক্ষেত্র অনেক বিস্তৃত হলেও সিঙ্গুলারিটি পর্যায়ে যেতে পারেনি এআই। এআই শুধু নির্দিষ্ট কোনো কাজই করে। এ থেকে বেরিয়ে আসতে কাজ করছে এজিআই। এজিআইর পরের ধাপটিই সিঙ্গুলারিটি হবে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা।  এ জন্য আরও বড় ধরনের পরিবর্তনের প্রয়োজন হবে বলেই মনে করছেন তারা। আসলেই এআই মানুষকে ছাড়িয়ে যাবে কি না, তা নিশ্চিত করে বলা যাবে না। এটা কেবল সময়ই বলে দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭