ওয়ার্ল্ড ইনসাইড

লেবাননকে আরেক ফিলিস্তিন বানানোর হুমকি ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর


প্রকাশ: 12/11/2023


Thumbnail

লেবাননের পরিস্থিতিও গাজার মত ভয়াবহ হবে বলে হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তহিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ গাজা যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিক্ষোভ বাড়ানোর আহ্বানের প্রেক্ষিতে এ হুমকি দেন তিনি।  শনিবার (১১ নভেম্বর) ইসরায়েল-লেবানন সীমান্তের পরস্থিতি পর্যবেক্ষণের সময় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এ মন্তব্য করেন।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আরও হুমকি দিয়ে বলেন, লেবানন ভিত্তিক গেরিলা গোষ্ঠী হিজবুল্লাহ যদি ইসরায়েলের উত্তর সীমান্তে হামলা বন্ধ না করে তবে তার মূল্য চোকাতে হবে সাধারণ লেবানিজদের।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা হিজবুল্লাহর বেশ কয়েকটি ঘাটিতে বিমান হামলা চালিয়েছে। কিছুদিন আগে লেবাননের সংবাদ মাধ্যমগুলো বলেছিল ইসরায়েল সীমান্ত থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে একটি গ্রামে ইসরায়েল বিমান হামলা করেছে। তবে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

এ সময় গ্যালান্ত সতর্ক করে বলেন, ‘হিজবুল্লাহ লেবাননকে একটি সম্ভাব্য যুদ্ধের দিকে টেনে নিয়ে যাচ্ছে এবং এটি তাদের চরম একটি ভুল সিদ্ধান্ত। এ সময় তিনি গাজার বর্তমান ভয়াবহ পরিস্থিতির কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, লেবাননের রাজধানী বৈরুতকেও এমন পরিস্থিতি পরতে হবে, যদিনা হিজবুল্লাহ হামাসকে তাদের সমর্থন বন্ধ করে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে গাজায় ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে তেল আবিব। এ ছাড়া এক সপ্তাহের বেশি সময় ধরে স্থল অভিযানও শুরু করেছে দেশটি। এতে এ পর্যন্ত ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জাতিসংঘ বলছে গাজায় প্রতি ১০ মিনিটে একটি শিশুর মৃত্যু হচ্ছে। এদিকে ইরান বলছে, ইসরায়েল গাজায় হামলা বন্ধ না করলে যুদ্ধ অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়বে। এদিকে সৌদির রিয়াদে শনিবার (১১ নভেম্বর) গাজা বিষয়ক ওআইসি'র জরুরি এক বৈঠকে মুসলিম দেশগুলোর নেতৃবৃন্দ অবিলম্বে গাজায় ইসরায়েলের হামলা বন্ধের ওপর জোর দিয়েছেন।

খবর: টাইমস অব ইসরায়েল



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭