ইনসাইড গ্রাউন্ড

সেমিতে কোন দল কবে, কার মুখোমুখি হচ্ছে?


প্রকাশ: 12/11/2023


Thumbnail

সময় হয়ে এলো বিশ্বকাপের শিরোপা কার হাতে উঠে তা দেখার। আর মাত্র এক ধাপ বাকি। তারপরই নির্ধারিত হবে ফলাফল। ফাইনালের আগে সেমি ফাইনালের লড়াই শুরু হবে। খেলবে চার দল।

ভারত বিশ্বকাপের একটি সেমিফাইনাল আগেই ঠিক হয়ে গিয়েছিল। শনিবার নিশ্চিত হয়ে গেল আরও একটি সেমিফাইনাল। রাউন্ড রবিন পর্যায়ে এখনও ভারতের শেষ ম্যাচ বাকি। তার আগেই সেমিফাইনালে কাদের মুখোমুখি হবে তারা তা ঠিক হয়ে গেল।

আগামী ১৫ নভেম্বর, অর্থাৎ বুধবার প্রথম সেমিফাইনালে ভারত খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচ হবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। পরের দিন, অর্থাৎ বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়া খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

 

গতবারের বিশ্বকাপের পুনরাবৃত্তি হতে চলেছে এবারও। গতবার ভারত রাউন্ড রবিনে শীর্ষস্থানে ছিল। চতুর্থ স্থানে ছিল নিউজ়িল্যান্ড। এবারও তার ব্যতিক্রম হল না। পাকিস্তানকে ছিটকে দিয়ে নিউজ়িল্যান্ড শেষ চারের টিকিট জিতে নিল। গতবার রাউন্ড রবিনে ভারত অপ্রতিরোধ্য থেকেও সেমিফাইনালে হেরে গিয়েছিল নিউজিল্যান্ডের কাছে। এবার ভারত রাউন্ড রবিন পর্বেই নিউজ়িল্যান্ডকে হারিয়েছে। মিটিয়েছে ২০ বছরের খরা।

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে যে দুই দল মুখোমুখি হয়েছে, তারা খেলেছিল ২৪ বছর আগেও। ১৯৯৯ সালে বিশ্বকাপের সেই সেমিফাইনালে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ২১৩ রান তুলেছিল। দক্ষিণ আফ্রিকা রান তাড়া করে একই রান তোলে। কিন্তু জয়ের রান নিতে গিয়ে রান আউট হয়ে যান অ্যালান ডোনাল্ড। রান রেটে ফাইনালে উঠে যায় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা প্রকৃত অর্থে ‘চোকার্স’ তকমা পাওয়া শুরু করেছিল ওই ম্যাচের পর থেকেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭