ওয়ার্ল্ড ইনসাইড

২২ লাখ প্রদীপ জ্বালিয়ে অযোধ্যাবাসী ভাঙলো নিজের বিশ্ব রেকর্ড!


প্রকাশ: 12/11/2023


Thumbnail

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ২২ লাখের বেশি প্রদীপ জ্বালিয়ে এক বিশ্ব রেকর্ড স্থাপন করেছে উত্তর প্রদেশের অযোধ্যার বাসিন্দারা। দীপাবলি সবের আগমুহূর্তে সর্যু নদীর তীরে দীপোৎসব উদযাপনকালে এসব প্রদীপ প্রজ্বলন করে এক বিশ্ব রেকর্ড করেন ভারতীয়রা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল শনিবার (১১ নভেম্বর) মন্দিরের শহরে হিসেবে খ্যাত অযোধ্যার সর্যু নদীর ৫১টি ঘাটে ২২ লাখ ২৩ হাজার প্রদীপ প্রজ্বলন করা হয়েছে। এর মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নতুন করে নাম লেখান অযোধ্যাবাসী। এর আগেও অবশ্য সবচেয়ে বেশি প্রদীপ প্রজ্বালনের রেকর্ড অযোদ্ধার দখলেই ছিল।

মূলত ২০১৭ সালে অযোধ্যায় যোগী আদিত্যনাথের সরকার ক্ষমতায় এলে এই দীপোৎসব উদযাপন শুরু হয়। ওই বছর প্রায় ৫১ হাজার প্রদীপ প্রজ্বলিত হয়েছিল। ২০১৯ সালে এই সংখ্যাটি চার লাখ ছাড়িয়ে যায়। এরপর পর্যায়ক্রমে ২০২০ সালে লাখ এবং ২০২১ সালে লাখের পর ২০২২ সালে এসে এই প্রদীপের সংখ্যা দাঁড়ায় ১৭ লাখের বেশি।

তবে, প্রদীপ প্রজ্বলন নিয়ে গিনেস রেকর্ডবুকে নাম তোলার ক্ষেত্রে বেশ কয়েকটি শর্ত আছে। এদের মধ্যে একটি হলো কোনো কোনো প্রদীপ পাঁচ মিনিট বা তার বেশি জ্বললেই সেটাকে হিসাবের আওতায় ধরা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭