ওয়ার্ল্ড ইনসাইড

অগ্ন্যুৎপাতের ঝুঁকিতে ইতালির ৩০ লাখ মানুষ


প্রকাশ: 12/11/2023


Thumbnail

ইটালিতে ক্যাম্পি ফ্লেগ্রেই নামে একটি কম পরিচিত আগ্নেয়গিরিতে সম্প্রতি উদগিরণের শঙ্কা দেখা দিয়েছে। এতে বিপদে পড়েছে অগ্ন্যুৎপাতের ঝুঁকিতে থাকা ইতালির ১৮টি অঞ্চলের প্রায় ৩০ লাখ বাসিন্দা। শুক্রবার দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা এ তথ্য জানিয়েছে।

নেপলস উপসাগরের তলদেশে অবস্থিত এ আগ্নেয়গিরিটির বিস্তৃতি প্রায় ২০০ কিলোমিটার। নেপলস এর এ অঞ্চলটিতে এমন একাধিক আগ্নেয়গিরির রয়েছে যেগুলো গত ৩৯ বছর ধরে সক্রিয় অবস্থায় আছে।

সংস্থাটি জানিয়েছে, এই মুহূর্তে ইতালির সবচেয়ে বিপজ্জনক ঝুঁকি হচ্ছে ক্যাম্পি ফ্লেগ্রেই নামের আগ্নেয়গিরি, যার কিছু অংশ প্রায় উদগিরণের সহনসীমা অতিক্রমের পথে রয়েছে।

এর আগে এক গবেষণায় বলা হয়েছে, প্রলয়ংকরী পরিস্থিতির জন্ম দেওয়া ভিসুভিয়াসের চেয়ে কম পরিচিত ক্যাম্পি ফ্লেগ্রেই আগ্নেয়গিরিটি অত্যন্ত বিপজ্জনক।

সর্বশেষ ১৫৩৮ সালে এর পেট থেকে লাভা, ছাই ও শিলা উদগীরণ হয়েছিল। হাজার হাজার বছরের সুপ্ত এই আগ্নেয়গিরিটি পুনরায় জেগে উঠতে পারে।

গবেষকরা বলছেন, ক্যাম্পি ফ্লেগ্রেই জেগে ওঠার বিষয়টি শঙ্কা জাগানোর মতো। ৩০ হাজার বছর আগে এর উদগিরনের সঙ্গে নিয়ান্ডারথাল মানুষের বিলুপ্তির সম্পর্ক জানা পাওয়া গেছে। 

ইতালির নেপলস অঞ্চলে প্রায় ৩০ লাখ লোকের বসবাস। হিসাব-নিকাশ করে এ অঞ্চলের প্রায় ১৮টি এলাকাকে ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সি রেড জোন বা সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭