ইনসাইড টক

‘টিকে থাকার জন্যই শ্রমিকরা আন্দোলন করছে, কারো উস্কানিতে নয়’


প্রকাশ: 12/11/2023


Thumbnail

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, সরকার এবং নির্বাচন কমিশন যদি জনমত উপেক্ষা করে একতরফা নির্বাচনের দিকে যায় তাহলে চলমান যে সংঘাতময় পরিবেশ চলছে সেটাকে আরও উস্কে দেওয়া হবে। সেটা সাধারণ জনগণের জন্যও ভালো হবে না, সরকারের জন্যও ভালো হবে না। দেশের সাধারণ মানুষ এখন একটা সংকটের মধ্যে আছে। দ্রব্যমূল বৃদ্ধি সহ দুর্নীতি, লুটপাট, অব্যবস্থাপনা আগামীতে অর্থনৈতিক সংকটকে আরও তীব্রতর করতে পারে এমন আভাস অর্থনীতিবিদরা দিচ্ছেন। এ রকম পরিস্থিতিতে জনমত উপক্ষো করে এবং নির্বাচন কমিশনের কোনো কর্মকাণ্ড যেমন গ্রহণযোগ্য হবে তেমনি আমাদের দেশের সংকটকে আরও বাড়িয়ে দেবে।

নির্বাচনের তফসিল ঘোষণা এবং সরকারবিরোধী আন্দোলনের পরিণতি নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় রুহিন হোসেন প্রিন্স এসব কথা বলেছেন। পাঠকদের জন্য রুহিন হোসেন প্রিন্স এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

শ্রমিকরা আন্দোলনের পেছনো বাম রাজনীতির উস্কানির অভিযোগের প্রেক্ষিতে রুহিন হোসেন প্রিন্স বলেন, শ্রমিকরা যারা কাজ করেন তারা তাদের নিজের শক্তি খরচ করেই কাজ করে। সেজন্য তারা ন্যায্য মজুরি চায়। কারণ তাদের টিকে থাকতে হবে। এখানে উস্কানি দেওয়ার আমি কিছু দেখি না। বরঞ্চ বিভিন্ন সময় মালিকদের কথাবার্তা, সরকারের নেতৃবৃন্দের কথাবার্তাই প্রকৃতপক্ষে শ্রমিকদের উস্কানি দেয়। 

তিনি বলেন, পাঁচ বছর পর যখন নূন্যতম মজুরির সিদ্ধান্তের কথা বলা হল তখন আর কিছু না দেখে আমরা যদি ডলারের মূল্য দেখি পাঁচ বছর আগের যে অবস্থা আর আজকে বাজারে ডলারের মূল্য বিবেচনা করলেই যেটা ঘোষণা করা হয়েছে সেটা কম। শাসকরা শ্রমিক আন্দোলন দমন করার জন্যই এ ধরনের উস্কানি মূলক কথা বলতে পারে। শ্রমিকদের প্রকৃত মজুরি নির্ধারণের জন্য শ্রমিক নেতৃবৃন্ধের সঙ্গে আলোচনা করেই যদি এই সংকটের উত্তরণ করা যায় তাহলে উস্কানির যে কথা উঠেছে এটা থাকবে না, শ্রমিকরাও কাজে ফিরে যাবে। মালিক এবং সরকারের এ ধরনের ষড়যন্ত্র না খুঁজে শ্রমিকদর সঙ্গে কথা বলে তাদের ন্যায্য মজুরি নিশ্চিত করাটাই প্রধান কর্তব্য হওয়া উচিত বলে আমি মনে করি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭