ওয়ার্ল্ড ইনসাইড

ভূমধ্যসাগরে মার্কিন সামরিক বিমান কেন?


প্রকাশ: 12/11/2023


Thumbnail

ভূমধ্যসাগরের পূর্বদিকে আমেরিকার একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটি কিভাবে বিধ্বস্ত হয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। বিধ্বস্ত হওয়ার আগে বিমানটি নিয়মিত ফ্লাইট পরিচালনা করছিল কিন্তু হঠাৎ করে দুর্ঘটনায় পড়ে। তবে বিমানটি কোন ধরনের ছিল এবং তাতে কতজন আরোহী ছিল অথবা বিমানটি ভূমিতে না কি সাগরে পড়েছে এসব নিয়ে কিছুই জানায়নি মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। প্রশ্ন উঠেছে কেন ভূমধ্যসাগরে মার্কিন সামরিক বিমান তৎপরতা চালাচ্ছে?

টানা এক মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ব্যাপক আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। উপত্যকাটিতে ইসরায়েলের তীব্র আক্রমণ শুরু হওয়ার পর মার্কিন সেনাবাহিনী ভূমধ্যসাগরে দুটি বিমানবাহী রণতরীসহ ব্যাপক সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। গাজা-ইসরায়েল চলমান যুদ্ধের শুরুর দিকে আমেরিকা বিমানবাহী রণতরী দুইটি মোতায়েন করে। গাজা যুদ্ধে ইসরায়েল চাপে পড়লে সেখানে আমেরিকা হস্তক্ষেপ করবে বলে আশঙ্কা রয়েছে। 

আমেরিকা পাঠানো রণতরী দুটি হলো- ইউএসএস জেরাল্ড আর ফোর্ড এবং ইউএসএস ডোয়াইট ডি আইজেনহাওয়ার এয়ারক্রাফ্ট ক্যারিয়ার। এগুলোতে অনেক যুদ্ধবিমান রয়েছে। ইসরায়েলের সমর্থনে এসব রণতরীতে তারা এফ-১৫, এফ ১৬ এবং এ-১০ যুদ্ধবিমান যুক্ত করেছে। অত্যাধুনিক এসকল যুদ্ধবিমান যেকোন পরিস্থিতিতে শত্রুপক্ষের মোকাবেলা করার জন্য প্রস্তুত রাখা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল মাইকেল এরিক কুরিলা ৮ অক্টোবর ভূমধ্যসাগরে রণতরী পাঠানোর বিষয়ে বলেন, এ অঞ্চলে উচ্চ ক্ষমতাসম্পন্ন এসব যুদ্ধবিমান প্রতিরোধ গড়ে তোলার একটি শক্তিশালী সংকেত। ইসরায়েলের প্রতি বিদ্বেষী হয়ে কেউ যদি পরিস্থিতি থেকে সুবিধা নেওয়ার চেষ্টা করে তাহলে বাধার সৃষ্টি করা হবে।

৮ অক্টোবর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব জানান, ইউএসএস আর ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপকে পশ্চিম-পূর্ব ভূমধ্যসাগরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই বহরে যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর বিমানবাহী রণতরী ইউএসএস আর ফোর্ড ক্যারিয়ার, টাইকোনদেরোগা ধরনের গাইডেড ক্ষেপণাস্ত্র বহনকারী ইউএসএস নরম্যান্ডি, ‍আর্লরে-বুর্ক গ্রেডের ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী ইউএসএস থমাস, হান্ডার, ইউএসএস রামেজ, ইউএসএস কার্নি ইউএসএস রুসভেল্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭