কালার ইনসাইড

সিনেমায় অনিয়মিত: চলচ্চিত্র পলিটিক্সকে দায়ী করলেন পূর্ণিমা


প্রকাশ: 12/11/2023


Thumbnail

বাংলা চলচ্চিত্র জগতের প্রথমসারির জনপ্রিয় অভিনেত্রীদের একজন দিলারা হানিফ পূর্ণিমা দীর্ঘ ২৫ বছর ধরে অভিনয় করছেন নাটক সিনেমায়। জীবনের ৪২তম বছর পার করছেন চিত্রনায়িকা। তবে বয়স যেন তার রূপের ওপর প্রভাব ফেলতে পারেনি। কেউ কেউ বলেন, ছোটবেলা থেকে পূর্ণিমাকে একই রকম দেখে আসছেন। আবার কেউ মনে করেন, দিন দিন আরও সুদর্শনা হচ্ছেন তিনি।

সম্প্রতি রাজধানীতে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের উদ্বোধনে হাজির হন সুদর্শনা নায়িকা। সেখানেই তাকে ঘিরে ধরেন সংবাদকর্মীরা। অনেক দিন পর ক্যামেরা-বুমের মিছিল দেখে নায়িকাও খুলে দেন তার গল্পকথার ঝাঁপি। সেখানেই জানালেন, পলিটিক্সের শিকার হয়ে সিনেমায় অনিয়মিত হয়েছেন তিনি।

ব্যাপারে পূর্ণিমা বলেন, এখন তো চলচ্চিত্র অনেক কমে এসেছে। অনেক শিল্পী ঘরে বসে গেছেন। অনেকেই পলিটিক্সের কারণে সিনেমার কাজ পাচ্ছেন না। আমিও সেই একই পলিটিক্সের শিকার! অনেক সিনেমা থেকেই কোনো কারণ ছাড়াই বাদ পড়েছি। পলিটিক্স ছিল বলেই এসব হয়েছে। এখন এফডিসিও ছোট হয়ে আসছে।

পূণিমার ভাষ্য, বর্তমানে বড় পর্দায় যে সিনেমাগুলো হচ্ছে, সে অনুযায়ী আমি যেমন চরিত্রে অভিনয় করতে চাচ্ছি সেরকম অফার আসছে না। সেজন্যই কাজের পরিমাণ কমে গেছে।

এসময় ওটিটি প্লাটফর্মে কাজ করা প্রসঙ্গে পূর্ণিমা বলেন, ‘কিছু গল্পে আছে, যেখানে হয়তো কিছু আপত্তিকর দৃশ্য অভিনয় করতে হবে। কিন্তু ব্যক্তিগতভাবে আমি কোনো আপত্তিকর দৃশ্যে কাজ করতে পারবো না। ওটিটিতে যেহেতু সেন্সরের কিছু নেই, দেখা গেল ওই গল্পের জন্য দৃশ্যটা খুবই জরুরি ছিল। এমন সব গল্প আমাকে ফিরিয়ে দিতে হচ্ছে। পরে হয়তো আরও ভালো কোনো অভিনেত্রীকে তারা নিয়ে নিচ্ছে। কারণে আমি মনে করি, এটা আমারই ব্যক্তিগত সমস্যা।

পূর্ণিমার মতে স্বাধীনতার পর থেকে দেশের সিনেমায় কয়েকজন সুপারস্টার এসেছেন। নায়করাজ রাজ্জাক সাহেব, তারপর অবশ্যই জসিম ভাই, এছাড়া রুবেল ভাইয়ের আলাদা ভক্তশ্রেণি ছিল, যারা তার অ্যাকশন দেখতে হলে যেতো। সর্বশেষ সুপারস্টার বলতে গেলে মান্না ভাই। নায়িকাদের মধ্যে শাবানা, ববিতা, কবরী, মৌসুমী, শাবনূরদের সুপারস্টার পর্যায়ের মনে করেন পূর্ণিমা। আর সুপারস্টার পরিচালক হিসেবে যার নামে ছবি চলতো, তিনি শহীদুল ইসলাম খোকন।

এখন তাকে আর বড়পর্দায় খুব একটা পাওয়া যায় না। বিরতি দিয়ে মাঝে তিনটি সিনেমায় কাজ করলেও সেগুলো মুক্তির প্রহর গুণছে। এর ফাঁকে মাঝে মধ্যেই উকি মেরেছেন ওটিটির আঙ্গিনায়। তাকে সর্বশেষ দেখা গেছে হোটেল রিল্যাক্স নামের একটি ওয়েব সিরিজে। যেটা গত রোজার ঈদে মুক্তি পেয়েছিল।

এদিকে পূর্ণিমা অভিনীত বর্তমানে মুক্তির অপেক্ষায় আছে সরকারি অনুদানে ছটকু আহমেদ পরিচালিত আহারে জীবন সিনেমাতে তার বিপরীতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ। নায়িকা জানান, এটি সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়েছে। সেই প্রক্রিয়া সেরে শিগগির মুক্তি পাবে।

এছাড়াও নির্মাণাধীন রয়েছে নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত গাঙচিল জ্যাম নামের দুটি সিনেমা। দীর্ঘদিন ধরেই সিনেমা দুটির কাজ থমকে আছে। একটিতে তার বিপরীতে আছেন ফেরদৌস, আরেকটিতে আরিফিন শুভ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭