ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের পক্ষে কেন আগের সুরে কথা বলছেন না ব্লিঙ্কেন


প্রকাশ: 12/11/2023


Thumbnail

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ইসরায়েলের হামলায় ১১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এরপরও উপত্যকাটিতে হামলার তীব্রতা কমাচ্ছে না ইসরায়েলি বাহিনী। বাদ পড়ছে না শিশু হাসপাতালও। গত কয়েক দিনে গাজার বিভিন্ন হাসপাতালেও নিশানা করছে তারা।

এরই মধ্যে বৃহস্পতিবার নেতানিয়াহু সাফ জানিয়ে দিয়েছেন, হামাস জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত গাজায় কোনো যুদ্ধবিরতি দেওয়া হবে না। ৭ অক্টোবর হামাস দুই শতাধিক মানুষকে ধরে নিয়ে জিম্মি করেছে বলে দাবি ইসরায়েলের। এদিকে জিম্মিদের মুক্ত করার জন্য বৃহৎ পরিসরে কোনো চুক্তিরও দেখা মিলছে না। তবে চুক্তি নিয়ে বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনা চলছে। এ নিয়ে জানাশোনা আছে এমন একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, পক্ষগুলো আলাপ–আলোচনার মধ্য দিয়ে একটি চুক্তির দিকে এগোচ্ছে। 

টেকসই যুদ্ধবিরতির শর্ত থাকতে পারে এমন কোনো চুক্তি হলে কয়েক দফায় গাজা থেকে জিম্মিদের মুক্তি দেওয়া হতে পারে। মুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার পেতে পারেন নারী ও শিশুদের মতো ঝুঁকিতে থাকা ব্যক্তিরা। তবে এমন চুক্তি নিয়ে আলোচনা যেকোনো সময়ে থেমে যেতে পারে বা আলোচনা পরিস্থিতির অবনতি হতে পারে বলে মনে করেন ওই মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, এভাবে আলোচনা আগেও বন্ধ হয়েছে। তাই এ বিষয়ে কোনো নিশ্চয়তা দেওয়া যায় না।

এদিকে লন্ডন, ইস্তাম্বুল, নিউইয়র্ক, বাগদাদ ও রোমের মতো বিশ্বের বড় শহরগুলোয় ফিলিস্তিনের সমর্থনে বিশাল বিক্ষোভ সমাবেশ হচ্ছে। এসব বিক্ষোভ থেকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এক বিক্ষোভে স্লোগান দিতে দেখা গেছে নাগরিকদের। বিক্ষোভে যুক্তরাষ্ট্রে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে সে দেশের ইহুদি সম্প্রদায়। গাজায় যুদ্ধবিরতির দাবিতে প্রথম থেকেই তারা সরব।  নিউইয়র্কের অনন্য নিদর্শন স্ট্যাচু অব লিবার্টি ঘিরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ইহুদি সম্প্রদায়ের কয়েক শ মানুষ। সামনে আরও বিক্ষোভের পরিকল্পনা রয়েছে তাদের।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপেও বিক্ষোভ জোরদার হচ্ছে। বিক্ষোভ থেকে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর ও ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবি জানানো হয়। ইউরোপে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে লন্ডনে। সেখানে এক বিক্ষোভে ৩০ হাজারের মতো মানুষ অংশ নেন বলে জানায় লন্ডন মেট্রোপলিটন পুলিশ। যদিও আয়োজকদের দাবি, এতে লক্ষাধিক মানুষ অংশ নেন। 

বড় ধরনের বিক্ষোভ হয়েছে ফ্রান্সেও। ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ-সমাবেশে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সেখানে বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। পরে বিক্ষোভের অনুমতি দেওয়া হলে প্যারিসসহ বিভিন্ন শহরে আয়োজিত প্রতিবাদ-বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেন। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভে হয়েছে জার্মানিতে। বিক্ষোভের বার্লিনে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ জড়ো হন। তাঁরা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানান।

ইতালির মিলানে প্রায় চার হাজার মানুষ যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীরা ‘যুদ্ধ থামাও, কোনো বর্ণবাদ নয়’ স্লোগান দেন। ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিতে বিক্ষোভ হয়েছে গ্রিসের রাজধানী এথেন্সেও। সেখানকার একটি অস্ত্রকারখানার সামনে বিক্ষোভ করেন বামপন্থী রাজনৈতিক কর্মীরা। শনিবার জাপানে ইসরায়েলি দূতাবাসের সামনে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। ওই বিক্ষোভে প্রায় ১৬ হাজার মানুষ অংশ নেন বলে আয়োজকেরা জানান। বিক্ষোভকারীরা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের দাবি জানান।

গত সপ্তাহে ব্যক্তিগতভাবে তহবিল সংগ্রহের এক আয়োজনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে গাজায় যুদ্ধবিরতির ব্যবস্থা করার আহ্বান জানান এক বিক্ষোভকারী। পরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলে মুখপাত্র জন কিরবি সাংবাদিককের বলেন, ‘সব জায়গায়, এমনকি মার্কিন প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের ভেতরেও যে শক্তিশালী আবেগ কাজ করছে, তা প্রেসিডেন্ট বোঝেন। আমরা বিভিন্ন মতে বিশ্বাসী অংশীদার, সংস্থা, বিশেষজ্ঞ ও মানুষের সঙ্গে কাজ করছি। তাদের উদ্বেগগুলো জানছি। তাদের সঙ্গে বোঝাপড়ার ভিত্তিতেই যেন আমরা নীতিতে পরিবর্তন আনতে পারি।’

এদিকে ইসরায়েলে হামাসের হামলার পর থেকে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলো। এ নিয়ে নিজ দেশের নাগরিকদের বেশ চাপে রয়েছে মার্কিন প্রশাসন। ১৭ অক্টোবর থেকে ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও এর মিত্র জোটের ঘাঁটিগুলোয় অন্তত ৪০ বার হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছেন। দুবার পাল্টা হামলা চালিয়েও এসব সশস্ত্র গোষ্ঠীকে দমাতে পারেনি যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, বুধবার পূর্ব সিরিয়ায় যুক্তরাষ্ট্র হামলা চালানোর পরও মার্কিন সেনারা অন্তত চারবার হামলার শিকার হয়েছেন।

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে লড়াইয়ের শুরু থেকেই ইসরায়েলকে জোর গলায় সমর্থন দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে দৌড়ঝাঁপ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তবে গত শুক্রবার তাঁর কণ্ঠে ছিল ভিন্ন সুর। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় নিহত ব্যক্তিদের নিয়ে দুঃখ প্রকাশ করেছেন তিনি। ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্র শুরু থেকে যেভাবে কথা বলে আসছে, তাতে পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে ব্লিঙ্কেনের এই দুঃখ প্রকাশ। এ পরিবর্তনের কারণও আছে। অবরুদ্ধ গাজায় দিন দিন বাড়তে থাকা লাশের সারি, বিশ্বজুড়ে ইসরায়েলের হত্যাযঞ্জের বিরুদ্ধে বিক্ষোভ এবং হোয়াইট হাউসের অভ্যন্তরে বাড়তে থাকা অসন্তোষ মার্কিন প্রশাসনের ইসরায়েলপন্থী অবস্থানের ওপর বড় চাপ সৃষ্টি করেছে।

গত শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘অনেক বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। বিগত কয়েক সপ্তাহে অনেক বেশি ফিলিস্তিনি ভোগান্তির শিকার হয়েছেন। তাঁদের ক্ষয়ক্ষতি রুখতে যা যা সম্ভব তার সবকিছুই করতে চাই। একই সঙ্গে তাঁদের কাছে পৌঁছানো সহায়তার পরিমাণ বাড়াতে চাই। এই লক্ষ্যগুলো সামনের দিকে এগিয়ে নিতে আমরা ইসরায়েলের সঙ্গে আলোচনা চালিয়ে যাব।’

নয়াদিল্লিতে শুক্রবার ব্লিঙ্কেন আবারও বলেন, হামাসের হাতে জিম্মি মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাবেন তাঁরা। একই সঙ্গে গাজার সংঘাত যেন মধ্যপ্রাচ্যে ছড়িয়ে না পড়ে, সে চেষ্টাও করবেন। তিনি বলেন, তেল আবিবে নেতানিয়াহু ও অন্যান্য ইসরায়েলি কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের পর এসব কাজে ‘কিছুটা অগ্রগতি হয়েছে’।

মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, গাজায় মানবিক সংকট কাটাতে কাজ করছেন তাঁরা। বিভিন্ন ক্ষেত্রে সফলতাও পেয়েছেন। গত বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছিল, উত্তর গাজায় প্রতিদিন চার ঘণ্টা করে সামরিক অভিযান বন্ধ রাখতে রাজি হয়েছে ইসরায়েলি বাহিনী। তবে ইসরায়েলের যুদ্ধ পরিকল্পনায় সংশোধন আনতে ওয়াশিংটন যে পরিমাণ চাপ দেবে বলে অনেক মার্কিন কর্মকর্তা প্রত্যাশা করছেন, তা এখনো অর্জিত হয়নি। গাজায় নিহত ব্যক্তিদের নিয়ে দুঃখ প্রকাশ করলেও এখনো ব্লিঙ্কেন ও যুক্তরাষ্ট্রের অন্যান্য কর্মকর্তার কথাবার্তায় এটা পরিষ্কার যে তাঁরা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের পক্ষেই সাফাই গাইছেন। এমনকি যুদ্ধবিরতি নিয়ে কোনো কথা তুলছেন না। মার্কিন প্রশাসন এটা বলেই দিয়েছে যে গাজায় ইসরায়েলের অভিযান যখন পরবর্তী ধাপে প্রবেশ করেছে, তখন এই মুহূর্তে যুদ্ধ থামানো সম্ভব নয়।

যেমন দেশি–বিদেশি চাপ থাকা সত্ত্বেও বুধবার বিঙ্কেন নিজের অবস্থান পরিষ্কার করে বলেছেন, যাঁরা দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছেন, তাঁদের এটা ব্যাখ্যা করার বাধ্যবাধকতা রয়েছে, যুদ্ধবিরতি যে অগ্রহণযোগ্য পরিণতি বয়ে আনবে, তা কীভাবে সমাধান হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭