কালার ইনসাইড

‘টাইগার-৩’ এর আগে ভারতের বাইরে নিষিদ্ধ হয়েছিল যেসব বলিউডি সিনেমা!


প্রকাশ: 13/11/2023


Thumbnail

বহুকাল ধরেই ভারতীয় সিনেমা ও বিনোদন জগতের খ্যাতি রয়েছে সারা বিশ্ব জুড়ে। প্রতিবছর নির্মিত চলচ্চিত্রের সংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম চলচ্চিত্রশিল্পের একটি ‘বলিউড’। বর্তমানে বলিউড নামে পরিচিত হলেও এবং পূর্বে বোম্বে সিনেমা নামে পরিচিত ছিল এই চলচ্চিত্রশিল্প। বিশ্বের নানা দেশে ভারতীয় চলচ্চিত্রের বড় একটি বাজার রয়েছে। ভারতের অধিকাংশ হিট সিনেমা বিদেশেও মোটা অঙ্কের অর্থ আয় করে থাকে। কিন্তু ভারতে মুক্তি পাওয়ার পর কিছু সিনেমা ব্যবসায়ীকভাবে সফল হলেও অনেক সময় বিতর্ক, ছবির আপত্তিকর বিষয়বস্তু, বিভিন্ন সংলাপ কিংবা ধর্মীয় কারণে পাকিস্তান, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্য বা আরবের কয়েকটি দেশ সিনেমা মুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করে যার সর্বশেষ  নজির ১২ নভেম্বর মুক্তি পাওয়া ‘টাইগার-৩’। এমন কিছু নিষিদ্ধ সিনেমা নিয়ে সাজানো হয়েছে আজকের এই প্রতিবেদন।

টাইগার-৩(Tiger-3):

গতকাল ১২ নভেম্বর মুক্তি পেয়েছে সালমান খান, ক্যাটরিনা কাইফ ও ইমরান হাশমী অভিনীত সিনেমা ‘টাইগার-৩’। কিন্তু মুক্তির পূর্বেই ভারতীয় সংবাদমাধ্যমের বরাতে জানা যায় এশিয়ার ৩টি দেশ ওমান, কুয়েত এবং কাতারে সিনেমাটির মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার কারণ হিসেবে সিনেমায় ইসলামী দেশ ও চরিত্র গুলোকে নেতিবাচক হিসেবে উপস্থাপন করার কথা বলা হয়েছে। যদিও এতে অভিনয় করা সালমান খান কিংবা যশরাজ ফিল্মসের পক্ষ থেকে এই নিয়ে কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি।

দ্য কাশ্মীর ফাইলস(The Kashmir Files):

২০২২ সালেন ১৩মে ভারতে মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটি। কিন্তু মুসলিমদের বিতর্কিতভাবে দেখানোর অভিযোগে বলিউড এই সিনেমাকে নিষিদ্ধ করা হয় সিঙ্গাপুরে।

সিঙ্গাপুর কর্তৃপক্ষ জানায়, এই সিনেমায় মুসলিমদের আক্রমণাত্মক ও একতরফাভাবে দেখানো হয়েছে এবং তাতে শুধু হিন্দুদের ওপর হওয়া অত্যাচারের কথা তুলে ধরা হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, ‘এই ধরনের উপস্থাপন বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টি করার এবং আমাদের বহুজাতিক এবং বহু-ধর্মীয় সামাজিক সংহতি এবং ধর্মীয় সম্প্রীতি ব্যাহত করার আশঙ্কা রয়েছে।’

সিনেমাটি ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল। সিনেমাটিতে অভিনয় করেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

পদ্মাবত(Padmaavat):

বলিউডের আলোচিত সিনেমা ‘পদ্মাবত’। রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শহিদ কাপুর অভিনীত এ সিনেমা পরিচালনা করেন সঞ্জয়লীলা বানসালি। ২০১৮ সালে মুক্তির পর মুসলিম শাসক আলাউদ্দিন খিলজিকে নেতিবাচকভাবে তুলে ধরায় বলিউডের বিতর্কিত এ সিনেমাকে নিষিদ্ধ ঘোষণা করে মালয়েশিয়ার সরকার। ওই সময়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘মালয়েশিয়ার প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শন করা যাবে না। আলাউদ্দিন খিলজিকে যেভাবে চিত্রায়িত করা হয়েছে, তা আমরা প্রত্যাখ্যান করছি।’ চৌদ্দশত শতকের আলাউদ্দিন খিলজি, রাজপুত রাজা রতন শিং ও হিন্দু রানী পদ্মাবতীর গল্প নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে।

ও মাই গড(Oh My God): 

অক্ষয় কুমার ও পরেশ রাওয়াল অভিনীত এই সিনেমার নির্মাতাদের ভারতেই বিরোধের মুখে পরতে হয়েছিল। যার কারণ, এই সিনেমার মাধ্যমে ঈশ্বর সম্পর্কে মানুষের মনে থাকা সকল ধারণাকে কুসংস্কার বলে প্রমাণ করতে চাওয়া। এই কারণে শুধু মাত্র ভারত নয়, বিদেশেও এই সিনেমা নিষিদ্ধ করা হয়েছিল। সিনেমাটি মুক্তি পায় এ বছরের ১১ অগাস্ট।

বেল বটম(Bell Bottom):

অক্ষয় কুমার ও লারা দত্ত অভিনীত আলোচিত সিনেমা ‘বেল বটম’। স্পাই-থ্রিলার ঘরানার এ সিনেমা ২০২১ সালেন ১৯ আগস্ট মুক্তি পায়। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় লারা দত্তের অভিনয় দেখে সকলে অনেক প্রশংসাও করেছিল। আশির দশকে একটি বিমান ছিনতাইয়ের ঘটনা নিয়ে ‘বেল বটম’ সিনেমার গল্প গড়ে উঠে। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ইতিহাস বিকৃতির অভিযোগে সিনেমাটি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, কুয়েত ও কাতার।  

দ্যা ডার্টি পিকচার(The Dirty Picture):

দক্ষিণ ভারতের সাহসী অভিনেত্রী সিল্ক স্মিতার জীবনী অবলম্বনে নির্মিত হয়েছিল দ্যা ডার্টি পিকচার সিনেমাটি। এতে বিদ্যা বালান, নাসিরউদ্দিন শাহ, ইমরান হাশমি ও তুষার কাপুরকে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল। ছবির গল্পে সিল্ক স্মিতার সাহসীকতার ঘটনা দেখানো হয়েছিল। একাধিক বোল্ড ও সাহসী দৃশ্য থাকার অভিযোগ এনে কুয়েতসহ কিছু দেশে সিনেমাটি নিষিদ্ধ করা হয়। সাহসী এ সিনেমাটি মুক্তি পায় ২০১১ সালের ২ ডিসেম্বর। 

প্যাডম্যান(Padman):

অক্ষয় কুমার, সোনম কাপুর ও রাধিকা আপ্তে অভিনীত সিনেমা ‘প্যাডম্যান’। সিনেমাটি ২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি মুক্তি পায়। ভারতের তামিলনাড়ুর অরুনাচালম মুরুগানানথাম নামের এক ব্যক্তিকে নিয়ে তৈরি হয়েছে এ সিনেমার গল্প। মহিলাদের শারীরিক প্রকিয়া ঋতুচক্র বা মাসিক এবং মাসিকের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা তৈরির জন্য ইতিবাচক সাড়া পাওয়া সিনেমাটি  নিষিদ্ধ করা হয়েছিল পাকিস্থান ও কুয়েতে।

বোম্বে(Bombay): 

ভারতীয় সিনেমার অন্যতম সেরা সিনেমা হল ‘বোম্বে’। বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা ও দক্ষিণী অভিনেতা অরবিন্দ স্বামী অভিনীত এই ছবির গল্পে উঠে এসেছিল মুম্বাই দাঙ্গার ঘটনা। গল্পে এক হিন্দু ছেলে ও মুসলিম মেয়ের প্রেম কাহিনী দেখানো হয়েছে। সিনেমার গল্প ও বিষয়বস্তুর জন্য সিঙ্গাপুর ও মালয়েশিয়সহ বেশ কিছু দেশে নিষিদ্ধ করা হয়েছিল।

বেবি (Baby):      

ভারতীয় সিনেমার স্পাই থ্রিলারগুলোর মধ্যে সবচেয়ে প্রশংসিত সিনেমাগুলোর মধ্যে নাম রয়েছে এই সিনেমার। মুখ্য ভূমিকায় ছিলেন অক্ষয় কুমার। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে অনুপম খের, রানা দাগ্গুবতি, তাপসী পান্নু ও ড্যানিকে। এই সিনেমাটিও পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছিল। পাকিস্তানি সেন্সর বোর্ডের দাবি- এ চলচ্চিত্রে মুসলিমদের সম্পর্কে নেতিবাচক ধারণা দেওয়া হয়েছে। তা ছাড়া সিনেমাটির সব নেতিবাচক চরিত্রে মুসলিম নাম রাখা হয়েছে যার মাধ্যমে তাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়েছে। তাই এই সিনেমা নিষিদ্ধ করেছেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭