কালার ইনসাইড

বলছি ‘হিমু, মিসির আলি কিংবা বাকের ভাই’ চরিত্রের সৃষ্টিকারি মহান কারিগরের গল্প


প্রকাশ: 13/11/2023


Thumbnail

রসবোধের সঙ্গে লৌকিকতা আর অলৌকিকতার সমগ্র সুন্দরের মিশেলে বাংলা কথাসাহিত্যকে যিনি সমৃদ্ধ করেছেন! যিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার ও গীতিকার। বলা হয় আধুনিক বাংলা কথাসাহিত্যের তিনি পথিকৃৎ, যাকে গণ্য করা হয় বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক হিসেবে, সেই কিংবদন্তি লেখক হুমায়ুন আহমেদের ৭৫তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৮ সালে আজকের এই দিনে নেত্রকোনার কুতুবপুরে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি।

তার হাত ধরে সৃষ্টি হয়েছে হিমু, মিসির আলি, রূপা, শুভ্রদের মতো তুমুল জনপ্রিয় অদৃশ্য সব চরিত্র। হলুদ পাঞ্জাবি গায়ে জড়িয়ে হিমু কিংবা নীল শাড়ি পড়ে রুপা হয়ে হুমায়ুন আহমেদ বা মিসির আলী ভক্তরা আজও হেঁটে চলেছে অবিরাম, তার তৈরি ময়ূরাক্ষী নদী বয়ে চলেছে সীমাহীন। তার সঙ্গে যেন দেখছেন উপচেপড়া জোছনা, টাপুর-টুপুর বৃষ্টি আর মধ্যরাতের অচেনা শহরটাকে।

হ‌ুমায়ূন আহমেদ তার কীর্তি রেখেছেন শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখাতেই। একাধারে তিনি সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন বাংলার মানুষকে। হুমায়ূন আহমেদ ‘নন্দিত নরকে’ উপন্যাসের মধ্য দিয়ে সাহিত্যের আকাশে জ্বলে উঠেছিলেন। ১৯৭২ সালে সদ্য স্বাধীন বাংলাদেশে প্রকাশিত হয়েছিল উপন্যাসটি। পরের গল্পটি শুধুই এগিয়ে যাওয়ার। টানা চার দশকের সৃষ্টিশীলতায় হুমায়ূন আহমেদ ‘নন্দিত নরকে’ এবং ‘শঙ্খনীল কারাগার’, ‘জোছনা ও জননীর গল্প’, ‘বাদশা নামদার’সহ দুই শতাধিক উপন্যাস লিখেছেন। তিনি সৃষ্টি করেছেন ‘হিমু’, ‘শুভ্র’, ‘মিসির আলি’র মতো অনবদ্য সব চরিত্র। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক।

লেখালেখি ছাড়া নাটক ও সিনেমা, যেখানেই হুমায়ুন আহমেদ হাত দিয়েছিলেন সাফল্য ছুঁয়ে গেছে তাকে। তিনি নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান। তার হাত ধরেই তারকার সম্মান পেয়েছেন এ দেশের অনেক শিল্পী। ১৯৮৩ সালে তার প্রথম টেলিভিশন কাহিনীচিত্র ‘প্রথম প্রহর’ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। পরবর্তী সময়ে তিনি ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘অয়োময়’, ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার’, ‘উড়ে যায় বকপক্ষী’-এর মতো বহু পর্বের ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন যা বছরের পর বছর মানুষকে টিভির পর্দায় আচ্ছন্ন করে রেখেছিল।

এছাড়াও ‘হিমু’, ‘খেলা’, ‘অচিন বৃক্ষ’, ‘খাদক’, ‘একি কাণ্ড’, ‘একদিন হঠাৎ’, ‘অন্যভুবন’, ‘মৃত্যুর ওপারে’, ‘দ্বিতীয় জন’,  ‘নীতু তোমাকে ভালোবাসি’, ‘পুষ্প কথা’, ‘হাবলঙ্গের বাজার’, ‘তারা তিন জন’, ‘জুতা বাবা’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন শুভেচ্ছা স্বাগতম’,-এর মতো অসংখ্য জনপ্রিয় একক নাটক নির্মাণ করেছেন যেগুলো বর্তমান প্রজন্মের কাছে এখনও তুমুল জনপ্রিয়। এসেছে বাকের ভাই, বদি, মুনা, লবঙ্গ, তিতলি, কঙ্কা, হাসান, ছোট চাচা, বড় চাচার মতো অনবদ্য সব চরিত্র।

তাঁর পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। পরবর্তীতে ‘শ্রাবণ মেঘের দিন’,‘শ্যামল ছায়া’ এবং ২০১২ সালে তাঁর পরিচালনার সর্বশেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’ চলচ্চিত্রের জন্য তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়াও ‘চন্দ্রকথা’, ‘দুই দুয়ারী’, ‘৯ নম্বর বিপদ সংকেত’, ‘আমার আছে জল’ নামক সিনেমাগুলো পরিচালনা করে দর্শকপ্রিয়তা পান। তার চলচ্চিত্রের মৌলিক গানগুলো তিনি নিজেই রচনা করেন, যার বেশিরভাগই পায় তুমুল জনপ্রিয়তা।

হুমায়ূন আহমেদের লেখা উপন্যাস অবলম্বনেও নির্মিত হয়েছে বেশ কয়েকটি চলচ্চিত্র যেগুলো তুমুল দর্শকপ্রিয়তা পায়। এর মধ্যে ১৯৯২ সালের মুস্তাফিজুর রহমান পরিচালিত ‘শঙ্খনীল কারাগার’, ২০০৬ সালে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘দুরত্ব’, বেলাল আহমেদ পরিচালিত ‘নন্দিত নরকে’ এবং আবু সাইদ পরিচালিত ‘নিরন্তর’। ২০০৭ সালে শাহ আলম কিরণ পরিচালিত ‘সাজঘর’ এবং তৌকির আহমেদ নির্মাণ করেন বহুল আলোচিত চলচ্চিত্র ‘দারুচিনি দ্বীপ।’ 

কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মতো দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন বাংলা সাহিত্যের এই রাজা। তার নির্মাণে উঠে এসেছে নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ বাংলার অসামান্য সব ব্যঞ্জনা। তরুণ প্রজন্মকে ভিন্নভাবে প্রকৃতি চিনিয়েছেন এই দার্শনিক লেখক, দেখিয়েছেন অনন্য নির্মাণ।

হুমায়ুন আহমেদের বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধে তিনি পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। তার দুই ভাই মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীব দুজনকেই তার মত লেখালেখিতে পাওয়া গেছে।

২০১২ সালের ১৯ জুলাই মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানেই হুমায়ূন আহমেদ মাত্র ৬৪ বছর বয়সে চলে যান না ফেরার দেশে। এরপর ২৪ জুলাই নুহাশপল্লীতে চিরনিদ্রায় শায়িত করা হয়। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে হিমু পরিবহনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭