ওয়ার্ল্ড ইনসাইড

নেতানিয়াহুর বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে আমেরিকা


প্রকাশ: 13/11/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সতর্ক করে বলেছিল যুদ্ধ শেষে ইসরায়েল  গাজা উপত্যকার নিরাপত্তার দায়িত্ব নিলে সেটি হবে চরম ভুল। তবে তার এ বক্তব্যে কর্ণপাত করেনি ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছিলেন যুদ্ধ শেষ হলে গাজা পরিচালনা করবে ইসরায়েল। 

এবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে আমেরিকা। এ বিষয়ে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এরইমধ্যে যোগাযোগ করেছেন। এ সম্পর্কে প্রতিবেদন করেছে ইংরেজি দৈনিক টাইমস অব ইসরায়েল। 

শনিবার তেল আবিবে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, গাজা যুদ্ধ অবসানের পর সেখানকার নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করবে ইসরায়েল কর্তৃপক্ষ। ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ বা অন্য কারো কাছে এই দায়িত্ব দেওয়া হবে না বলে জানান নেতানিয়াহু। 

তার এই বক্তব্যে আমেরিকা খানিকটা বিস্মিত হয়েছে। নেতানিয়াহু এই বক্তব্যের মধ্য দিয়ে প্রকৃতপক্ষে কী বোঝাতে চেয়েছেন তা জানতে চান মার্কিন কর্মকর্তারা। তবে এ বিষয়ে প্রথম খবর প্রকাশ করে ইসরায়েলের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কান। বিষয়টি নিয়ে আমেরিকা এবং ইসরায়েলের মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছে বলে ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, গাজা থেকে হামাসকে নিশ্চিহ্ন করার ক্ষেত্রে ইসরায়েলকে বাইডেন প্রশাসন অকুন্ঠ সমর্থন দিলেও গাজায় ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ওয়াশিংটনের অবস্থান। বর্তমানে নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে সেখানকার সমস্ত কর্মকাণ্ড হামাসের মাধ্যমে পরিচালিত হয়।

চলতি সপ্তাহের প্রথম দিকে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, গাজায় ইসরায়েলের দখলদারিত্ব ভালো হবে না। এটি ইসরায়েলের জন্য ভালো হবে না এবং ইসরায়েলি জনগণের জন্যও ভালো হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭