ওয়ার্ল্ড ইনসাইড

করাচিতে চীনের যুদ্ধজাহাজ-সাবমেরিন, চিন্তায় ভারত


প্রকাশ: 13/11/2023


Thumbnail

কয়েকটি চীনা যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং রণতরী সহায়ক জাহাজ পাকিস্তানের করাচি বন্দরে নোঙর করেছে। পাকিস্তানের বন্দরে এর আগেও বহুবার চিনা জাহাজকে অবস্থান করতে দেখা গেছে। কিন্তু এবার বেশ কয়েকটি নিউক্লিয়ার সাবমেরিন ও যুদ্ধজাহাজ করাচি বিমানবন্দরে নোঙর করেছে চিন। স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন প্রতিবেদন প্রকাশ করেছে। 

স্মরণকালের সবচেয়ে বড় নৌ মহড়ার অংশ হিসেবে বেইজিং এবং ইসলামাবাদ যৌথভাবে কার্যক্রম শুরু করেছে। এই যৌথ মহড়ার নাম দেওয়া হয়েছে সি গার্ডিয়ান-৩। এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী বর্তমান সময়ে ভারত মহাসাগরে উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে চীন। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্যাটেলাইট ইমেজ ঘেটে তারা দেখেছে পাকিস্তানের করাচি সমুদ্র বন্দরে নোঙর করেছে চীনের বেশ কয়েকটি যুদ্ধ জাহাজ ও একটি সাবমেরিন। ইসলামাবাদ-করাচির যৌথ মহড়ার অংশ হিসেবে চীনের নৌবহর করাচিতে পৌঁছায়। এবার সবচেয়ে বড় নৌমহড়া চালাতে চায় দুই দেশ।

স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, করাচিতে বন্দ করা সাবমেরিনটি চিনা নৌবাহিনীর হাতে আসা টাইপ ০৯১ ‘হান’ ক্লাস নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন। তাছাড়া টাইপ ৫২ডি ডেস্ট্রয়ার, দুটো ৫৪ ফ্রিগেট ও টাইপ ৯০৩ রিপ্লেনিশমেন্ট অয়েলারকে করাচি বন্দরে দেখা গেছে। চিনা নৌবাহিনীর নিউক্লিয়ার সাবমেরিনগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী যে টাইপ ০৯৩ ‘শ্যাং’ ক্লাস সাবমেরিন, করাচিতে নোঙর করা সাবমেরিনগুলি সেই গোত্রেরও হতে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতের সাবেক নৌবাহিনী প্রধান অরুণ প্রকাশ বলেছেন, ‘আমাদের পরিকল্পনাকারী ও সিদ্ধান্তদাতারা বর্তমানে ধারাবাহিকভাবে ভারত মহাসাগরে চীনের মুখোমুখি হচ্ছে। এই সাগর ধরেই চীনের অধিকাংশ জ্বালানি, ব্যবসা ও কাঁচামাল আসা-যাওয়া করে। যে কারণেই ভারত মহাসাগরে ঘনঘন চীনা যুদ্ধ জাহাজ ও সাবমেরিনের উপস্থিতিও দেখা যাচ্ছে।’

তবে চলতি বছরের এপ্রিলেই ভারতের বর্তমান সেনাপ্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানিয়েছিলেন, তারা পাকিস্তানি বন্দরগুলোতে নজর রাখছেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭