ওয়ার্ল্ড ইনসাইড

এবার পাকিস্তান ও চীনের যৌথ সামরিক মহড়া শুরু


প্রকাশ: 13/11/2023


Thumbnail

আরব সাগরে শনিবার (১১ নভেম্বর) সপ্তাহব্যাপী যৌথ নৌ মহড়া শুরু করেছে চীন ও পাকিস্তান। সোমবার (১৩ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এ খবর জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর এবং মিয়ানমার কিছুদিন আগে তাদের প্রথম সামুদ্রিক মহড়া চালিয়েছে। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদের নিরাপত্তা সহযোগিতার প্রতিশ্রুতি দেওয়ার পরেই এ মহড়ার আয়োজন করে চীন ও পাকিস্তান। 

শনিবার করাচিতে একটি নৌঘাঁটিতে চীনা ও পাকিস্তানি নৌবাহিনী মহড়া শুরু করে। উত্তর আরব সাগরের জল ও আকাশসীমায় এ মহড়া চলছে। এ মহড়ার সময় চীন ও পাকিস্তানের নৌবাহিনী প্রথমবারের মতো আরব সাগরে যৌথ টহল দেবে।

 মহড়াটি ১৭ নভেম্বর শেষ হবে।


চাইনিজ পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) নৌবাহিনীর অংশগ্রহণকারীর মধ্যে রয়েছে টাইপ ০৫২ডি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার জিবো, টাইপ ০৫৪-এ-গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার জিংঝো এবং লিনি। চিনা নৌবাহিনীর নিউক্লিয়ার সাবমেরিনগুলি এ মহড়ায় অংশ নিবে বলে নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছে ভারত। 

সিসিটিভির রিপোর্ট অনুসারে, পাকিস্তানি গণমাধ্যম রিপোর্ট করেছে, মহড়ায় একটি রণ-সাবমেরিন এবং জাহাজের সাথে পিএলএ নৌবাহিনীর একটি মেরিন কর্পস ডিটাচমেন্টও রয়েছে।

চীন-পাকিস্তান, রাশিয়া-মিয়ানমারের এ ধরনের মহড়া শুরু হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গত ১০ নভেম্বর দিল্লিতে ‘২‍+২ সংলাপে’ প্রতিরক্ষা নিয়ে আলোচনা করেন। বৈঠক শেষে উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সুরক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে দুই দেশ।





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭