টেক ইনসাইড

ইন্টারনেট প্যাকেজ নিয়ে বিভ্রান্তিতে গ্রাহকরা


প্রকাশ: 14/11/2023


Thumbnail

ইন্টারনেট প্যাকেজ নিয়ে রীতিমত প্রতারণা শুরু করছে মোবাইল ফোন অপারেটররা। বাজারে বড়, মাঝারি নানা প্যাকেজ ছেড়ে বিভ্রান্ত করা হচ্ছে গ্রাহকদের।

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে গত ৩ সেপ্টেম্বর নতুন একটি নির্দেশিকা চূড়ান্ত করে বিটিআরসি। এতে ডেটার ৩ ও ১৫ দিন মেয়াদি প্যাকেজ বন্ধ করে দেয়া হয়। এরপর মোবাইল অপারেটর গুলো ১ জিবির ৭ দিন মেয়াদি প্যাকেজের দাম নির্ধারণ করে দেয় ৬৯ টাকা। যা আগে ছিল ৪৬ টাকা। অনেক ঘেঁটেও এখন পাওয়া যাচ্ছে না সাধ্যের মধ্যে পছন্দসই ডেটা প্যাকেজ। বেশিরভাগ প্যাকেজ কিনতেই এখন গুনতে হচ্ছে চড়া দাম।

বিটিআরসি সূত্র বলছে, ৬৯ শতাংশ গ্রাহকই তিন দিনের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করেন। যাদের একবারে সাত দিনের প্যাকেজ কেনার সামর্থ্য নেই, বিটিআরসির এই সিদ্ধান্তের ফলে তারাই এখন বেশি বিপদে পড়েছেন।

গ্রাহকদের অভিযোগ, জনপ্রিয় হওয়ার পরও ৩ ও ১৫ দিনের ডেটা প্যাকেজ বাদ দেওয়া হয়েছে। এ সুযোগে প্যাকেজ আপডেটের নামে চড়া দামে ডেটা বিক্রি করছে মোবাইল অপারেটররা। ইন্টারনেট প্যাকেজের দামের এই কারসাজি নিয়ে তাই অনেক গ্রাহকই জানাচ্ছেন তাদের অসন্তুষ্টির কথা।

মোহাম্মদপুর নিবাসী কলেজ শিক্ষার্থী সীমান্ত বাংলা ইনসাইডারকে বলেন, আমাদের মত স্কুল-কলেজ পড়ুয়াদের জন্য কম দামে বিশেষ কোনো প্যাকেজ অপারেটররা রাখেন না। অথচ আমাদের বিভিন্ন কাজে ইন্টারনেট প্রতিদিনই ব্যবহার করতে হয়। আর ইন্টারনেটের গতি বাড়ার বদলে এখন উল্টো কমে যাচ্ছে।

মোবাইল ব্যাংকিং ও ব্যালেন্স রিচার্জের ক্ষুদ্র ব্যবসায়ী এনামুল বলেন, আগে শুধু ইন্টারনেট কেনার জন্য  যেই রিচার্জ প্যাকেজ গুলো ছিল সেগুলো এখন আর কেউ কিনতে চায় না। এছাড়া ইন্টারেন্ট কার্ডগুলোও এখন আর নাই। ইন্টারনেটের সেবা কমে গেছে, দাম বেড়ে গেছে।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে গ্রাহকদের যে অভিযোগ আসছে, তার অধিকাংশই ইন্টারনেট সংশ্লিষ্ট, বিশেষ করে মেগাবাইট কেটে নেওয়ার অভিযোগই সবচেয়ে বেশি। ১ জিবির একটি ইন্টারনেট প্যাকেজ কয়েক ঘণ্টা ব্রাউজিং আর ভিডিও স্ট্রিমিং-এই ফুরিয়ে যাচ্ছে অনেকের। যার কোনো ব্যাখ্যাও আসছে না অপারেটরদের কাছ থেকে। সেই সাথে ধীর গতির ইন্টারনেট ও সেবার মান নিয়েও রয়েছে অনেক প্রশ্ন।

মুঠোফোনের ইন্টারনেটের প্যাকেজ নিয়ে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষার কারণে দিনশেষে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ ব্যবহারকারীরাই। ইন্টারনেট প্যাকেজের মতো অতি জরুরি সেবাকে তাই আরও উন্নত ও সহজলভ্য করার দাবী জানিয়েছেন সাধারণ গ্রাহকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭