কালার ইনসাইড

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২: সম্মাননা তুলে দেবেন প্রধানমন্ত্রী


প্রকাশ: 14/11/2023


Thumbnail

আজ (১৪ নভেম্বর)  জমকালো আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২। সম্প্রতি ঘোষণা করা হয়েছে পুরস্কারপ্রাপ্তদের নাম। চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ২৭ বিভাগে ৩৩টি পুরস্কার দেওয়া হবে। চলচ্চিত্রের শিল্পী, কলাকুশলী ও প্রতিষ্ঠান পাচ্ছে চলচ্চিত্রের এ সম্মানজনক পুরস্কার। যথারীতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কারের ট্রফি, মেডেল, সম্মানী সার্টিফিকেট তুলে দেবেন বলে জানা গেছে।

আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবার উপস্থাপনা করবেন ফেরদৌস ও পূর্ণিমা। এই জুটি এর আগেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান উপস্থাপনা করেছিলেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় সহায়তা করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।  প্রায় দেড় ঘণ্টা দৈর্ঘ্যের সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে বলে বিটিভি সূত্রে জানা গেছে। পুরস্কার দেওয়ার পর হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সেই অনুষ্ঠানের প্রস্তুতিতে গতকাল ব্যস্ত সময় কাটিয়েছেন তারকা শিল্পীরা। অনুষ্ঠানে প্রথমেই মঞ্চে আসবেন চিত্রনায়ক আদর আজাদ ও চিত্রনায়িকা পূজা চেরী। এই শিল্পীদ্বয় ‘ও হে শ্যাম’, ‘আয় বৃষ্টি ঝেপে’ গানের সঙ্গে পারফর্ম করবেন। রয়েছে ইগল ড্যান্স কোম্পানির কোরিগ্রাফিতে নুসরাত ফারিয়ার পারফরমেন্স। এরপর রয়েছে অপু বিশ্বাস-তমা মির্জা, দীঘি-সায়মন, জায়েদ খান-আঁচল ও গাজী আবদুন নুর-সোহানা সাবার পরিবেশনা। 

পুরো আয়োজনে নাচের কোরিওগ্রাফি করছেন ইভান শাহরিয়ার সোহাগ। তিনি জানান, এবারের আয়োজনে নতুন এবং পুরনো দিনের গানের মেলোডি দিয়ে সাজানো হয়েছে বিভিন্ন পরিবেশনা। গানের সঙ্গে শুধু নাচই নয়, থাকছে শুধু গান পরিবেশনাও। এতে গাইবেন মমতাজ, বালাম-কোনাল, ইমরান-কনা, লিজা-সাব্বির ও জান্নাতুল ফেরদৌস ঐশী।

এদিকে অষ্টমবারের মতো এই অনুষ্ঠানটি উপস্থাপনা করতে যাচ্ছেন নায়ক ফেরদৌস। তিনি বলেন, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান উপস্থাপনা করতে করতে অনেকটা অভ্যস্ত হয়ে গেছি। এই নিয়ে আটবার উপস্থাপনা করছি আমি। এবারও আমার সঙ্গে উপস্থাপনায় থাকছে পূর্ণিমা। আমরা দুজন এ নিয়ে চারবার উপস্থাপনা করছি। গেল ক’টি আমরা টানা মহড়া করেছি। প্রস্তুত আছি মঙ্গলবার মাননীয় প্রধানমন্ত্রীর সামনে সঞ্চালনা করার জন্য।’

আগেই প্রকাশিত হয়েছে, এবারের আসরে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন চঞ্চল চৌধুরী। ‘হাওয়া’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন। অন্যদিকে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার যৌথভাবে পাচ্ছেন জয়া আহসান ও রিকিতা নন্দিনী শিমু; যথাক্রমে ‘বিউটি সার্কাস’ ও ‘শিমু’ সিনেমায় অভিনয়ের জন্য।

শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে যৌথভাবে দুটি ছবি। এরমধ্যে রয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’। সর্বোচ্চ চারটি শাখায় পুরস্কার পেতে যাচ্ছে ‘শিমু’, তিনটি শাখায় পাচ্ছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’। তবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদ্বয় শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারটি পাননি। এই পুরস্কার অর্জন করেছেন ‘শিমু’ নির্মাতা রুবাইয়াত হোসেন। আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেতা খসরু ও অভিনেত্রী রোজিনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭