ইনসাইড গ্রাউন্ড

প্রথম সেমিতে বৃষ্টি হলে কে যাবে ফাইনালে?


প্রকাশ: 14/11/2023


Thumbnail

এই বিশ্বকাপের সবচেয়ে অপ্রতিরোধ্য দলের নাম ভারত। এই স্বাগতিক দেশটি লিগ পর্বের ৯ ম্যাচের একটি ম্যাচেও এখনও হারেনি। বিশ্বকাপের ১৩তম আসরে শিরোপার অন্যতম দাবিদ্বার ভারত।

প্রথম সেমিফাইনালে ৫ ম্যাচ জেতা কিউইদের বিপরীতে মাঠে নামবে ভারত। বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমিফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। এই ম্যাচে কি বিঘ্ন ঘটাতে পারে বৃষ্টি? যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার মুম্বাইয়ে বৃষ্টির সম্ভাবনা নেই। প্রকৃতির লীলাতো বোঝা যায় না। যদি কোনও কারণে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায় তাহলেই বা কোন দল বিশ্বকাপের ফাইনালে উঠবে?  

 

মুম্বাই আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৪৯ শতাংশ। কিন্তু নভেম্বরের মাঝামাঝি সময়ে মুম্বাইয়ে স্থানীয় মেঘ থেকে অনেক সময় বৃষ্টি হয়। তেমন কোনও পরিস্থিতি তৈরি হলে কী হবে?

 

বৃষ্টির কথা মাথায় রেখে সেমিফাইনালের জন্য এক দিন করে রিজার্ভ দিন রাখা হয়েছে। যদি কোনও কারণে বুধবার খেলা না হয়, তা হলে বৃহস্পতিবার রিজার্ভ দিন হিসেবে রয়েছে। দু’টি দিনের মধ্যে দু’লকে অন্তত ২০ ওভার করে ব্যাট করতে হবে। তা হলেই খেলার ফলাফল ঠিক হয়ে যাবে। বৃষ্টিতে ওভার কমলে সেখানে ডাকওয়ার্থ লুইস নিয়ম কাজে আসবে।

 

যদি কোনওভাবেই দু’দিন ধরে দু’টি দলের ২০ ওভার করে ব্যাটিং না হয় সে ক্ষেত্রে খেলা ভেস্তে যাবে। যদি খেলা ভেস্তে যায় তা হলে রাউন্ড রবিন পর্বে পয়েন্ট তালিকায় যে দল উপরে ছিল সেই দল ম্যাচ জিতবে।

 

এই জায়গায় নিরাপদ ভারত। ভারত নিজেদের সব ক’টি ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে রাউন্ড রবিন পর্ব শেষ করেছে। ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করেছে নিউজ়িল্যান্ড। অর্থাৎ, কোনও কারণে যদি খেলা না হয় তাহলে পয়েন্ট তালিকার উপরে থাকায় ফাইনালে উঠে যাবে ভারত। বিশ্বকাপ থেকে বিদায় নেবে নিউজ়িল্যান্ডকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭