কালার ইনসাইড

‘কাবুলিওয়ালা’র রহমত হয়ে বড় পর্দায় আসছেন মিঠুন চক্রবর্তী


প্রকাশ: 14/11/2023


Thumbnail

রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গল্পগুলো আজও সবার কাছে পরম আকর্ষণ। বিশেষ করে ছোটগল্পগুলো ছোট-বড় সকলের নিকট খুব বেশি গ্রহণীয়। আর এবার কবিগুরুর ছোটগল্প নিয়েই নির্মিত হয়েছে সিনেমা। আগামী ২৫ ডিসেম্বর বড়দিনে মুক্তি পাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কাবুলিওয়ালা’ ছোটগল্প অবলম্বনে নির্মিত সিনেমা ‘কাবুলিওয়ালা’। এতে রহমতের চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী।

ইতোমধ্যে শিশু দিবস উপলক্ষে প্রকাশ করা হয়েছে ‘কাবুলিওয়ালা’র পোস্টার। পোস্টারে দেখা যাচ্ছে, কাবুলিওয়ালার হাত ধরে হেঁটে আসছে ছোট্ট মিনি। আর তাই ছবি ঘিরে আলাদাই উত্তেজনা কাজ করছে সকলের মনে। আগে সামনে এসেছিল চরিত্রদের লুক। এবার প্রকাশ্যে আসলো ছবির পোস্টার।

মিঠুনের মাথায় নীল রঙের পাগড়ি, উসকো-খুসকো দাঁড়ি, কাঁধে ঝোলা, পরনে আফগানি পোষাক ৷ অন্যদিকে, মিনি পরে আছে বেগুনি রঙের ফ্রক। মাথায় গোলাপি ফিতে বাঁধা। সুমন ঘোষ পরিচালিত এই ছবির প্রেক্ষাপট এবং নির্মাণ নিয়েও চর্চা শুরু হয়েছে। ছবিতে মিনির চরিত্রে অভিনয় করেছে ‘মিঠাই’ খ্যাত শিশুশিল্পী অনুমেঘা কাহালি। অন্য দিকে, মিনির বাবা অরবিন্দের চরিত্রে রয়েছেন আবীর চট্টোপাধ্যায়। মিনির মা স্নেহলতার চরিত্রে রয়েছেন সোহিনী সরকার।

সুদূর আফগানিস্তান থেকে কলকাতায় আসা রহমত আলিও মিনির মধ্যে খুঁজে পেয়েছিলেন নিজের সন্তানকে ৷ আর রহমাতের পিতৃসত্তা ঘর করে নিয়েছিল সাধারণ বাঙালির মনে। এর আগেও বড় পর্দায় রবীন্দ্রনাথ ঠাকুরের এই অসাধারণ লেখনী নিয়ে হয়েছে সিনেমা। বাংলা ও হিন্দি দুটো ভাষাতেই। তবে সবচেয়ে জনপ্রিয় ১৯৫৬ পরিচালক তপন সিনহার কাবুলিওয়ালা সিনেমাটি। তপন সিনহার 'কাবুলিওয়ালা'-তে রহমতের চরিত্রে নজর কেড়েছিলেন কিংবদন্তি অভিনেতা ছবি বিশ্বাস। মিনির ভূমিকায় দেখা গিয়েছিল ঐন্দ্রিলা ঠাকুরকে। 

মিনির চরিত্রে থাকা অনুমেঘা-কে এর আগে দেখা গিয়েছে জি বাংলার জনপ্রিয় ধারাবাহিক মিঠাই সিরিয়ালে। সেখান থেকেই মিষ্টি চরিত্রে অভিনয় করে সকলের মন কেড়ে নিয়েছিল সে। আর মিঠুনের প্রতি বাঙালি দর্শকের অসীম ভালোবাসা তো আছেই। সব মিলিয়ে বড় দিনের বড় উপহার হতে চলেছে কাবুলিওয়ালা।

উল্লেখ্য, সিনেমাটির প্রযোজনা করেছে এসভিএফ ও জিও স্টুডিওজ। জানা যাচ্ছে, এই ছবির গানের একটি বিশেষ ভূমিকা রয়েছে। সংগীত পরিচালনার দায়িত্ব সামলাবেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭