ইনসাইড পলিটিক্স

মার্কিন আনুগত্য নিয়ে বিএনপিতে তীব্র মতবিরোধ


প্রকাশ: 14/11/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে শর্তহীন সংলাপের প্রস্তাব দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিএনপিকে নির্বাচনে যাবারও পরামর্শ দিচ্ছে। নির্বাচনে গিয়ে যদি তারা দেখে যে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হচ্ছে না, তখন নির্বাচন থেকে সরে যাওয়া বা নির্বাচনের ব্যাপারে আপত্তি তোলার প্রস্তাব দিয়েছে। কিন্তু বিএনপির অধিকাংশ নেতা এই প্রস্তাবে রাজি হলেও লন্ডনে পলাতক তারেক জিয়া এই প্রস্তাবে সম্মত হননি। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আনুগত্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি সমর্থনের প্রশ্ন নিয়ে বিএনপির মধ্যে সুস্পষ্ট দ্বিধা-বিভক্তি লক্ষ্য করা যাচ্ছে। এই দ্বিধা বিভক্তির ফলে বিএনপিতে ভাঙ্গনের গুঞ্জনও শোনা যাচ্ছে। 

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বিএনপির একটি বড় অংশ মনে করে বর্তমান আন্দোলন সফল করতে গেলে বা সরকারকে ক্ষমতা থেকে হঠাতে গেলে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা এবং সমর্থন লাগবে। এর কোনো বিকল্প নেই৷ আর এ কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের পরামর্শ এবং নির্দেশনাগুলো শোনা উচিত। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে শর্তহীন সংলাপে রাজনৈতিক দলগুলোকে যেতে হবে, এজন্য বিএনপির উচিত সংলাপের প্রস্তাবে রাজি হওয়া। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংলাপের প্রস্তাবে বিএনপি ইতিবাচক প্রতিক্রিয়া জানাতে পারেননি। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র গত দুই বছর ধরে বিএনপির প্রতি যে ধরনের সহানুভূতি দেখাচ্ছিল তার অবসান ঘটবে বলে অনেক বিএনপি নেতার শঙ্কা। 

বিএনপি নেতারা এটাও বলছেন যে, আওয়ামী লীগ বিভিন্ন মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছে। শুধু তাই নয়, ভারত এখন বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে সরাসরি স্পষ্ট অবস্থান নিয়েছে। এই অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রকে রুষ্ট করে বিএনপি আন্দোলন করলে সেটি হবে আত্মঘাতী এবং সেই আন্দোলনের ফলে আর যাই হোক নির্বাচন ঠেকানো যাবে না এবং সরকারেরও পতন ঘটানো যাবে না। এরকম বাস্তবতায় কৌশলগত কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের পরামর্শ শোনার তাগিদ দিচ্ছেন বিএনপির অনেক নেতা এবং এই মতামতের পক্ষে সবচেয়ে বেশি সোচ্চার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। তিনি এই নিয়ে একাধিকবার লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সঙ্গে কথা বলেছেন বলেও নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

তবে ড. মঈন খান এবং অন্য যারা মার্কিন যুক্তরাষ্ট্রের পরামর্শ অনুযায়ী সংলাপে বসা এবং নির্বাচনে যাওয়ার প্রস্তাবের পক্ষে তাদেরকে লন্ডনে পলাতক তারেক জিয়া তীব্র ভর্ৎসনা করছেন এবং কোনো অবস্থাতেই সংলাপ নয় বলে সাফ জানিয়ে দিচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবকে বিএনপি একটি ফাঁদ হিসেবে দেখছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, তারেক জিয়া এবং তার সাঙ্গপাঙ্গরা মনে করে যে মার্কিন যুক্তরাষ্ট্রকে আওয়ামী লীগ ম্যানেজ করে ফেলেছে। এখন মার্কিন যুক্তরাষ্ট্র যে মনোভাবগুলো দেখাচ্ছে সবই ২০১৮ তে ড. কামাল হোসেন যেরকম নাটক করেছিল তারই অনুরূপ। এর মাধ্যমে বিএনপিকে সংলাপে নিয়ে যাওয়া হবে। সংলাপের পর বিএনপিকে নির্বাচনেও নিয়ে যাওয়া হবে এবং নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করে আওয়ামী লীগকে আরেকবার বৈধতা দিবে। এই কৌশলেই এখন শর্তহীন সংলাপের কথা বলা হচ্ছে। 

বিএনপির তারেকপন্থিরা মনে করছেন যে এতদিন ধরে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি বলা, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাব না ইত্যাদি বলে এখন যদি বিএনপি সংলাপে অংশগ্রহণ করে তাহলে সেটি হবে তাদের সুস্পষ্ট পরাজয় এবং এর মধ্য দিয়ে নির্বাচনে বিএনপির কোনো অবস্থানে থাকবে না। বরং আন্দোলন অব্যাহত রাখাকেই তারা গুরুত্বপূর্ণ বলে মনে করছে। বিএনপির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র প্রশ্নে বিভক্তি এখন প্রকাশ্য রূপ নিয়েছে। এর মধ্য দিয়ে বিএনপির একটি অংশ মার্কিন যুক্তরাষ্ট্রের কথামতো সংলাপে অংশগ্রহণ এবং নির্বাচনে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে বলেও অনেকে মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭