ইনসাইড ওয়েদার

দূষিত বায়ুর সেরা পাঁচে পাকিস্তান-ভারত-বাংলাদেশ


প্রকাশ: 16/11/2023


Thumbnail

বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে শীর্ষ পাঁচটি শহরই ভারত, পাকিস্তান ও বাংলাদেশের। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল পৌনে ১০টার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) থেকে এ তথ্য পাওয়া গেছে।  

সকাল পৌনে ১০টার দিকে সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে ছিল পাকিস্তানের লাহোর, স্কোর ৩৪৩। এরপর রয়েছে ভারতের দিল্লি, স্কোর ২৫৬। ২০৩ স্কোর নিয়ে পাকিস্তানের আরেক শহর করাচি রয়েছে তৃতীয় অবস্থানে। এরপরের অবস্থানে রয়েছে ঢাকা, স্কোর ১৭৫। ১৭০ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর মুম্বাই। 

অন্যদিকে সবচেয়ে নির্মল বাতাস ছিল রাশিয়ার ক্রাসনোয়ার্সকে। তারপর নরওয়ের অসলো ও স্লোভাকিয়ার ব্রাতিসলাভা। এ তিন শহরের স্কোর যথাক্রমে ৮, ৮ ও ১০। 

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। 

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ২০ গুণের বেশি।  

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে, তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭