ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা


প্রকাশ: 16/11/2023


Thumbnail

'নিরাপদ মাতৃত্ব পরিকল্পিত পরিবার, স্মার্ট বাংলাদেশ হোক আমাদের অঙ্গীকার' এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৫নভেম্বর থেকে নীলফামারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) জেলা পরিবার পরিকল্পনার দপ্তরের সভাকক্ষে সেবা ও প্রচার সপ্তাহের উদযাপন উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভায় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।

 

বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান (উপ-সচিব), অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আমিরুল ইসলাম (পুলিশ সুপার পদোন্নতি প্রাপ্ত), সিভিল সার্জন ডাঃ মো. হাসিবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান। জলঢাকা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসীনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নীলফামারী প্রেসক্লাবের সভাপতি তাহমিন হক ববি, জেলা পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক (সিসি) ডাঃ রোখসানা বেগম প্রমুখ।

 

এসময় বক্তারা বলেন, নিরাপদ মাতৃত্ব ও পরিকল্পিত পরিবার গঠনে ইউনিয়ন পর্যায়ে কর্মরত স্বাস্থ্য কর্মীদের ব্যাপক ভূমিকা রয়েছে। কারণ গ্রামের গৃহবধূরা স্বাস্থ্য কর্মীদের কথা বেশ মনোযোগ দিয়ে শোনে ও তা মানে। যে কারণে নিরাপদ মাতৃত্ব নিয়ে স্বাস্থ্য কর্মীদের ব্যাপক কাজ করার সুযোগ রয়েছে। বর্তমান সরকার এ নিয়ে কাজ করে যাচ্ছে। নীলফামারী জেলায় ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে বর্তমানে প্রতিমাসে প্রায় ৪০০ থেকে ৪৫০টি নরমাল ডেলিভারী হয়। যা অন্যান্য অত্যন্তেকে তুলনায় অনেক বেশি। এটি সম্ভব হয়েছে মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য কর্মী সহ সকলের সম্মিলিত প্রচেষ্টায়।

 

জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক মোঃ মোজাম্মেল হক জানান, '২৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সারাদেশে একযোগে এই সেবা সপ্তাহ চলবে। এসময় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পরিবার কল্যাণ বিষয়ক নানা কর্মকান্ড উপস্থাপন ছাড়াও বিশেষ সেবা প্রদান করা হবে।'

এই এ্যাডভোকেসি সভায় পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ছাড়াও জনপ্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীরাও এতে অংশ নেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭